• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাদাগাস্কারের স্টেডিয়ামে পদদলিত হয়ে ১৬ নাগরিকের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুন ২০১৯, ১২:০৩
মাদাগাস্কার
দুর্ঘটনার দিন সকালে সামরিক বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট এন্ড্রি রাজেওলিনা (ছবি: বিবিসি)

আফ্রিকার মাদাগাস্কারে একটি স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান চলাকালীন পদদলিত হয়ে তিন শিশুসহ ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৮০ জন। খবর বিবিসি।

স্থানীয় সময় বুধবার (২৬ জুন) দেশটির রাজধানী আন্তানানারিভোর একটি স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের সামরিক কুচকাওয়াজ শেষে স্টেডিয়াম ছাড়ার পথে এ ঘটনা ঘটে।

তবে কী কারণে এই পদদলনের ঘটনা ঘটল সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানাতে পারেননি দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোটোনিরিনা।

কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি অনলাইন জানিয়েছে, কুচকাওয়াজ শেষে অনুষ্ঠানে উপস্থিত লোকজন স্টেডিয়াম ছেড়ে যাওয়ার সময় ফটকগুলো আটকে রাখে পুলিশ। আর এ সময় সবাই তাড়াহুড়ো করে বের হবার সময় এ দুর্ঘটনা ঘটে।

রয়টার্সকে কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, সামরিক বাহিনীর কুচকাওয়াজ ও কনসার্ট দেখার জন্য স্টেডিয়ামে হাজার হাজার লোক জড়ো হয়েছিল। কিন্তু সর্বসাধারণের প্রবেশের জন্য কর্তৃপক্ষ কেবল একটি দরজা খুলেছিল।

আন্তর্জাতিক আরেকটি বার্তা সংস্থার তথ্যমতে, কুচকাওয়াজ শেষে নিরাপত্তা কর্মকর্তারা ফটক খুলে দিয়ে দর্শকদের চলে যাওয়ার সুযোগ করে দিলেও তাৎক্ষণিকভাবে কয়েকটি ফটক বন্ধ করে দেয় পুলিশ। আর এ সময় অতিরিক্ত ভীড়ে এ দুর্ঘটনা ঘটে।

যোশেফ রাভোয়াহাঙ্গি আন্দ্রিয়ানাভালোনা হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, হাসপাতালে নিহত ১৬ জনের লাশ নিয়ে আসা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট এন্ড্রি রাজেওলিনা সকালে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। দুর্ঘটনার পর তিনি হাসপাতালে হতাহতদের দেখতে যান।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে এই স্টেডিয়ামেই একই ঘটনায় একজন নিহত এবং অন্তত ৩০ ব্যক্তির আহত হওয়ার ঘটনা ঘটেছিল।

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড