• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আরেক আয়লান, হুঁশ ফিরবে কি বিশ্ব বিবেকের!

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৯:২৪
উদ্বাস্ত সংকট
পরাশক্তিদের দাপুটে লড়াইয়ে যে একদল উদ্বাস্তুর সৃষ্টি হয়, তাদের এমন মৃত্যুতে শাসকদের হুঁশ ফেরে না, হোক আয়লান কিংবা ভ্যালেরিয়া। ছবি : সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ান শিশু আয়লান কুর্দির ছবি ঝাপসা হওয়ার আগেই আরেক মর্মান্তিক মৃত্যুর ছবি সামনে এলো। এবার এক বাবা ও তার শিশু কন্যার মৃত্যুর ছবি আলোড়ন তুলেছে বিশ্বে। উদ্বাস্তু সমস্যা কীভাবে প্রাণ কেড়ে নিচ্ছে মানুষের, সেই সমস্যার দিকে আবারও দৃষ্টিপাত করছে ছবিটি।

ছবিটি মার্কিন যুক্তরাষ্ট্রের রিও গ্র্যান্ডে এলাকার। এই অংশে মেক্সিকোর সঙ্গে সীমানা রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের। মেক্সিকোর এক সংবাদপত্রের মতে, মৃত ব্যক্তি এল সালভাদরের। নাম অস্কার অ্যালবার্তো মার্টিনেজ রমিরেজ ও তার মেয়ে ভ্যালেরিয়া।

নিচের দিকে মুখ করে মৃত অবস্থায় ওই ব্যক্তিটির ছবি ছড়িয়ে পড়ে। ছবিতে তার টি-শার্টের ভেতরে মাথা ঢুকিয়ে রয়েছে শিশুটি। তার একটি হাত বাবার টি-শার্টের গলার কাছ দিয়ে বেরিয়ে গলায় জড়িয়ে রয়েছে।

দেহগুলো খুঁজে পাওয়ার পর একটি মেক্সিকান সংবাদপত্র সোমবার (২৪ জুন) সেই খবর প্রকাশ করেছে। তারপরই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেই ছবি। সংবাদপত্রটি জানিয়েছে, ওই পরিবার মার্কিন কর্তৃপক্ষের কাছে আশ্রয় চেয়েছিল। তা না পেয়ে হাতাশ হয়ে পড়েছিল।

রবিবার মেয়েকে নিয়ে নদী পেরিয়ে আসে। মেয়েকে নদীর পাড়ে বসিয়ে রেখে ফের নিজের স্ত্রীকে আনতে জলে নামেন। কিন্তু মেয়ে ভ্যালেরিয়া বাবাকে ছাড়তে চাইছিল না। সেও নদীতে ঝাঁপ দেয়। মেয়েকে ধরে ফেললেও স্রোতে দুজনকেই ভাসিয়ে নিয়ে যায়। মৃত্যু হয় দুজনেরই।

২০১৫ সালে সেপ্টেম্বরে ইউরোপে প্রবেশ করতে গিয়ে মৃত্যু হয় সিরিয়ার তিন বছরের শিশু আয়লানের। উদ্বাস্তু সমস্যার সেই ছবি নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে। মেক্সিকোর সীমান্ত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে গিয়ে বহু মানুষের মৃত্যু হয় প্রতি বছর। গত বছরই ২৮৩টি মৃত্যুর খবর মিলেছে।

ট্রাম্প প্রশাসনের কট্টর অভিবাসী নীতি দক্ষিণ আমেরিকার উদ্বাস্তুদের এভাবে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। ট্রাম্পের তবু যেন হুঁশ ফেরে না, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রচেষ্টা এখনও ম্লান হয়নি। এমন আয়লানদের মৃত্যুতে নেটিজেনরা দুয়েকদিন শোকার্তই থাকে, তাতে বিশ্ববিবেকের চেতনা ফেরার সুযোগ নাই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড