• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পম্পেও ভারতে : ইরান-রাশিয়া, যা নিয়ে হচ্ছে আলোচনা

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৫:১০
পম্পেওর ভারত সফর
ছবি : সংগৃহীত

ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই সৌদি-আমিরাত-আফগানিস্তানের পর এবার ভারত সফরে মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও। মঙ্গলবার (২৫ জুন) রাতে নয়াদিল্লি পৌঁছেছেন পম্পেও। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বুধবার (২৬ জুন) পম্পেওর সঙ্গে বৈঠকে বসবেন। অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে এই বৈঠকে, এমন দাবি ই করছে ভারতের গণমাধ্যম।

দুই প্রতিনিধির মধ্যে সন্ত্রাসবাদ, এইচ১বি ভিসা, ব্যবসা, ভারতের সঙ্গে রাশিয়ার অস্ত্রচুক্তি এবং ইরানের থেকে তেল কেনা নিয়ে মার্কিন সম্মতি। ভারতে মোদী সরকারের প্রত্যাবর্তনের পরে এই প্রথম এমন কোনো উচ্চ স্তরের বৈঠক হতে চলেছে দেশটিতে। এই সফরে পম্পেও নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠকে বসবেন।

চলতি সপ্তাহে জাপানের ওসাকাতে জি-২০ শীর্ষ বৈঠকে মিলিত হবেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার ঠিক আগেই ভারত সফরে পম্পেও। আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতের সঙ্গে কৌশলী সম্পর্ক আরও গভীর করতেই তিনি ভারত সফরে। একটি বিবৃতিতে জানানো হয়েছে, 'নরেন্দ্র মোদির সাম্প্রতিক নির্বাচনে নিরঙ্কুশ জয় এই ব্যাপারে দারুণ সুযোগ এনে দিয়েছে।'

বুধবার দুপুরে এস জয়শঙ্কর একটি মধ্যাহ্নভোজনের আয়োজন করেছেন পম্পেও-র জন্য। তিনি জানিয়েছেন, তাদের কথাবার্তার মধ্যে দিয়ে ভারত চেষ্টা করবে ব্যবসা ক্ষেত্রে উভয়পক্ষের তরফে স্বীকৃত ভিত্তি তৈরি করার।

মঙ্গলবার এই বিষয়ে সংবাদমাধ্যমকে তিনি বলেছিলেন, 'আমরা কথা বলব সদর্থক দৃষ্টিভঙ্গি থেকে... পম্পেও-র সঙ্গে বৈঠক খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে। আমরা অবশ্যই দুই দেশের মধ্যে ব্যবসার বিষয়টি আলোচনা করব। দুই দেশেরই নিজস্ব আগ্রহ রয়েছে। সেকারণেই মতান্তরও হতেই পারে। আমরা চেষ্টা করব কূটনীতির মাধ্যমে উভয়পক্ষের তরফে স্বীকৃত ভিত্তি তৈরি করার। আমরা আমেরিকার সঙ্গে কথা বলব সদর্থক মনোভাব নিয়ে।'

রাশিয়ার সঙ্গে ৫ বিলিয়ন ডলারের এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তিতে আমেরিকার আপত্তি নিয়েও কথা হবে বলে সূত্র থেকে জানা গিয়েছে। মার্কিন আইনে কোনো ব্যবস্থা এ ব্যাপারে আছে কি না তা জানতে চাইবে ভারত। পম্পেওকে স্পষ্ট করে ভারতের অবস্থান বুঝিয়ে দেওয়া হবে বলে ভারতের পক্ষ থেকে নিশ্চিত করা হয়।

যুক্তরাষ্ট্র চায় ভারত ওই ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা বাতিল করুক। তাদের আইন অনুযায়ী কোনো দেশই রাশিয়া, উত্তর কোরিয়া ও ইরানের সঙ্গে 'গুরুত্বপূর্ণ বিনিময়' করতে পারবে না। এইচ১বি ইস্যুও এদিনের বৈঠকে গুরুত্বপূর্ণ একটি বিষয় হতে চলেছে। মার্কিন সূত্রে জানা যাচ্ছে, পম্পেও ভারতকে নিশ্চিন্ত করে জানিয়ে দেবেন যে, ট্রাম্প প্রশাসন এ ব্যাপারে কিছু চাপিয়ে দেবে না।

ভারত-মার্কিন ব্যবসায়িক সম্পর্ক নিয়ে মাইক পম্পেও কথা বলবেন। পরে সন্ধ্যায় নয়াদিল্লিতে তিনি রাজনৈতিক বক্তৃতা দেবেন এ বিষয়ে। ভারতের সঙ্গে বৈঠক সেরে পম্পেও ট্রাম্পের সঙ্গে জাপানে যাবেন জি-২০ শীর্ষ বৈঠকে যোগ দিতে। নরেন্দ্র মোদিও ওই বৈঠকে যোগ দেবেন। সেখানে ট্রাম্পের সঙ্গে মোদির বৈঠক হওয়ার কথা। ট্রাম্প জমানায় এই নিয়ে তৃতীয় বার কোনো মার্কিন পররাষ্ট্র সচিব ভারত সফরে যান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড