• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান 'যুক্তরাষ্ট্রের সঙ্গে কখনোই যুদ্ধ চায়নি' : রুহানি

  স্বাস্থ্য ডেস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৪:৫৫
ইরান-যুক্তরাষ্ট্র
ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি। ছবি : এএফপি

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরান 'কখনো যুদ্ধ চায় না'। বুধবার (২৬ জুন) ফরাসী প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোর সঙ্গে ফোনালাপে রুহানি এমন মন্তব্য করেন বলে জানায় ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইরনা।

গত সপ্তাহে হরমুজে ক্ষেপণাস্ত্র দিয়ে মার্কিন গোয়েন্দা ড্রোন বিধ্বস্ত করার পর ইরান-যুক্তরাষ্ট্র এক বাকযুদ্ধে জড়িয়ে পরে। তেহরান-ওয়াশিংটনের পরিস্থিতি নিয়ে ম্যাক্রোকে রুহানি বলেন, 'আঞ্চলিক উত্তেজনা বাড়াতে ইরানের কোনো ধরনের আগ্রহ নাই এবং যুক্তরাষ্ট্রসহ কোন দেশের সঙ্গেই ইরান যুদ্ধ চায়না। আমরা সর্বদা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার প্রতি অঙ্গীকারবদ্ধ এবং একে সম্মানের চেষ্টা করব।'

চলতি বছরে ইরান-যুক্তরাষ্ট্র উত্তেজনা চূড়ান্ত অবস্থায় পৌঁছে যখন গত সপ্তাহে হরমুজ প্রণালীতে মার্কিন গোয়েন্দা ড্রোনকে ইরান ভূপাতিত করে এবং দাবি করে যে ড্রোনটি তাদের আকাশ সীমায় ঢুকে পড়ে। এই দাবি প্রত্যাখান করেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান আক্রমণের অনুমোদন দেয়, বেসামরিক হতাহতের কথা ভেবে সেই সিদ্ধান্ত শেষমুহূর্তে বাতিল করেন বলে জানান ট্রাম্প।

তবে, ট্রাম্প প্রশাসন ইরানের সর্বোচ্চ নেতা ও শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিলে উত্তেজনা ফের বেড়ে যায়। ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে ট্রাম্প যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে থাকে। তেহরানের বিরুদ্ধে নতুন এই পদক্ষেপ দেশ দুটিকে ফের আলোচনার কেন্দ্রে নিয়ে আসে।

রুহানি বুধবার আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধির জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করেন এবং বলেন, ওয়াশিংটনকে যদি এই চুক্তিতে আটকে রাখা যেত তাহলে 'আমরা এই অঞ্চলে ইতিবাচক বিকাশের সাক্ষী হতাম।

যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার পর চলতি বছর মে মাসে ইরান চুক্তিটির দুটি শর্ত ভাঙার হুমকি দিয়ে চুক্তির অংশীদারদের বলেন, দুই মাসের মধ্যে মার্কিন নিষেধাজ্ঞাগুলো রোধে সহায়তা না করলে চুক্তির দুটি অঙ্গীকার থেকে তারা সরে যাবে। মঙ্গলবার তেহরানের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা বলেন, ইরান আগামী ৭ই জুলাই 'জোরপূর্বক' অঙ্গীকার থেকে সরে যাবে। 'এএফপি'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড