• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এনআরসি

আসামের নাগরিক পঞ্জি থেকে বাদ আরও ১ লাখ

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৪:১৪
এনআরসি
ছবি : সংগৃহীত

এক লক্ষেরও বেশি মানুষকে আসামের খসড়া নাগরিক তালিকা (এনআরসি) থেকে বাদ দেওয়া হলো। বুধবার (২৬ জুন) এই তালিকা প্রকাশিত হয়েছে। মোট ১ লাখ ২ হাজার মানুষের নাম প্রকাশিত হয় ভারতের নাগরিক পঞ্জির সংযোজিত বহিষ্কার খসড়া তালিকায়।

২০১৮ সালের জুলাইতে প্রকাশিত তালিকায় তাদের নাম ছিল। কিন্তু এবার অন্তর্ভুক্তির জন্য অনুপযুক্ত হিসেবে বিবেচিত হলেন তারা। আসামের নাগরিক তালিকা ১৯৫১ সালের পরে আর সংশোধিত হয়নি। বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতেই এই তালিকা সংশোধন করা হচ্ছে।

যাদের নাম তালিকায় রয়েছে, তাদের আলাদা আলাদা করে জানানো হবে বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে। তবে, বাদ পড়া ব্যক্তিরা সুযোগ পাবেন পুনর্বিবেচনার আবেদনের। ১১ জুলাইয়ের মধ্যে এনআরসি সেবা কেন্দ্রে তারা আবেদন করতে পারবেন।

গত বছর ৩০ জুলাই প্রকাশিত তালিকায় দেখা গিয়েছিল ৪০ লাখের ওপরে মানুষের নাম ওই তালিকায় নেই। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া ও বিতর্ক দেখা দেয়। তালিকায় তাদের নাম পুনর্বিবেচনার জন্য আবেদন করেন লক্ষ লক্ষ মানুষ। খসড়া তালিকায় ২ দশমিক ৯ কোটি মানুষের নাম রয়েছে। আবেদন জমা পড়েছিল ৩ দশমিক ২৯ লক্ষ মানুষের।

সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে আসামের নাগরিক পঞ্জি তৈরি হচ্ছে। চূড়ান্ত তালিকা ৩১ জুলাই প্রকাশিত হবে। তালিকায় নাম নেই এমন যে কোনো ব্যক্তি বহিষ্কারের অর্ডারের প্রত্যয়িত কপি নিয়ে বিচারের জন্য আবেদন করতে পারবেন। সেই সঙ্গে আবেদনের প্রেক্ষিতটিও পেশ করতে হবে।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নাগরিক তালিকা নিয়ে নির্বাচনের আগেই তার বক্তব্য জানিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, 'একজনও প্রকৃত ভারতীয়র নাম নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ যাবে না'। মোদীর এমন বক্তব্যে বাংলাদেশের জন্য শঙ্কার কিছু রয়েছে কিনা তা জানতে আরও সময় লাগবে। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ থেকে ভারতে গিয়েছিল, দেশটির বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ে আবাস গড়ে এই উদ্বাস্তুরা। তাদেরকে এই ৪৮ বছর পরে নাগরিক পঞ্জি করে বাদ দিতে চাইছে বিজেপি সরকার। এনআরসি কাণ্ড নিয়ে ভারতের অভ্যন্তরেই তীব্র সমালোচনায় পরে মোদী সরকার, ফের ক্ষমতায় এসে আসামের নাগরিক পঞ্জি যাছাই বাছাই শুরু করেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড