• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান-সিরিয়া বিষয়ে সিদ্ধান্ত নিতে ইসরায়েল সফরে যাবেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০১৯, ১৬:১৮
ইসরায়েল
ভ্লাদিমির পুতিন ও বেনিয়ামিন নেতানিয়াহু ; (ছবি ; সংগৃহীত)

ইসরায়েল এবং রাশিয়ার মধ্যে বৈদেশিক সম্পর্ক উন্নয়নে ২০১৯ সালের শেষ নাগাদ ইসরায়েল সফরে যাবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার (২৪ জুন) ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এমন আশাবাদ ব্যক্ত করেছেন। 'জিনহুয়া'

জেরুজালেমে রাশিয়ান ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারি নিকোলাই পেত্রোসেভের সাথে বৈঠকের কথা উল্লেখ করে নেতানিয়াহু এমন বিবৃতি দিয়েছেন। রবিবার (২৩ জুন) ইসরায়েল সফরে এসেছেন পেত্রোসেভ। বৈদেশিক সম্পর্ক উন্নয়নে মঙ্গলবার (২৫ জুন) ত্রিদেশীয় সিকিউরিটি বৈঠকে যোগ দেবেন মার্কিন ন্যাশনাল সিকিউরিটি সেক্রেটারি জন বল্টন এবং ইসরায়েল ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারি মেয়ার বেন শাবাদ এবং প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

এই বৈঠকে ইরান এবং সিরিয়ার বিষয়ে পরবর্তী মার্কিন-রাশিয়া-ইসরায়েলি অর্থাৎ ত্রিদেশীয় অভিযান নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। অন্যদিকে রাশিয়ান সংবাদ সংস্থা 'ইন্টারফ্যাক্স' কে দেওয়া এক সাক্ষাৎকারে পেত্রোসেভ বলেছেন, সিরিয়ার বিষয়ে দীর্ঘ মেয়াদি রাজনৈতিক চুক্তি এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোর নিকট গ্রহণযোগ্য কিছু ইতিবাচক উদ্যোগ নিয়ে আলোচনা করা হবে।

ইসরায়েল এবং রাশিয়ার মধ্যে বৈদেশিক সম্পর্ক উন্নয়নের জন্য পেত্রোসেভের প্রশংসা করে বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, লেলিনগ্রাদ অবরোধের স্মৃতিস্তম্ভের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে এবং অশুইভিজে নাৎসি মৃত্যু শিবিরের ৭৫ তম বার্ষিকী উপলক্ষে ২০১৯ সালের শেষের দিকে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইসরায়েল সফরে আসবেন।

চলমান ইরান সংকটের কথা উল্লেখ করে নেতানিয়াহু বলেন, ইসরায়েল-সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে অর্থাৎ সিরিয়াতে সামরিক ঘাটি স্থাপনে ইরানকে বাঁধা দিবে ইসরায়েল। তিনি আরও বলেন , ইরানের পারমানবিক কার্যক্রম প্রতিরোধে সব ধরণের ব্যবস্থা নিবে ইসরায়েল।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড