• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

যুক্তরাষ্ট্র সীমান্তে নারী-শিশুসহ ৭ শরণার্থীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০১৯, ১৫:২০
যুক্তরাষ্ট্র সীমান্তে শরণার্থী
মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা শরণার্থীরা। (ছবিসূত্র : এনবিসি নিউজ)

মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো সীমান্তে প্রচণ্ড গরম ও পানি স্বল্পতায় নারী-শিশুসহ এক পরিবারের অন্তত সাত শরণার্থীর মৃত্যু হয়েছে। সোমবার (২৪ জুন) টেক্সাস কর্তৃপক্ষ জানায়, প্রাণ হারানো শরণার্থীদের মধ্যে এক নারী এবং তার তিন সন্তান রয়েছেন। কেন্দ্রীয় আমেরিকার সেই পরিবারটি মেক্সিকো সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিল। তবে প্রচণ্ড গরমের কারণে তাদের মৃত্যু হয়।

প্রতি বছর মেক্সিকো সীমান্ত দিয়ে প্রায় লক্ষাধিক শরণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। যদিও সাম্প্রতিক কালে শরণার্থীদের ওপর ট্রাম্প প্রশাসনের কঠোর নীতি জারির পর তা অনেকাংশে কমে গেছে। হোয়াইট হাউস জানায়, শরণার্থীদের এই স্রোত কমাতে মেক্সিকো সরকারের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর নীতি অবলম্বনের ফলে এর মাত্রা অনেকটাই কমে গেছে। 

টেক্সাসের আইন প্রয়োগকারী এক কর্মকর্তার বরাতে বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, রবিবার (২৩ জুন) দক্ষিণ টেক্সাসের রিও গ্র্যান্ড সীমান্ত সংলগ্ন এলাকায় টহল দিচ্ছিলেন নিরাপত্তারক্ষী বাহিনীর একদল সদস্য। এ সময় মারা যাওয়া শরণার্থীদের সেই পরিবারটি প্রথম তাদের নজরে আসে। ধারণা করা হচ্ছে, বেশ কয়েকদিন আগেই তাদের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন :- সহকর্মীর গুলিতে সৌদিতে ৩ সেনার মৃত্যু

ম্যাকঅ্যালেন থেকে প্রায় ১৮ মাইল পূর্বাঞ্চলে অবস্থিত সেই এলাকাটিতে শরণার্থীরা প্রচণ্ড গরম আর পানি স্বল্পতার কারণে মারা গেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড