• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় বায়ু দূষণ : শিক্ষার্থী অসুস্থ থাকায় চারশো স্কুল বন্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ জুন ২০১৯, ১৩:২৬
মালয়েশিয়ায় শিক্ষার্থী অসুস্থ
মালয়েশিয়ায় অসুস্থ শিক্ষার্থীকে হাসপাতালে নিয়ে যাচ্ছেন স্বজনরা। (ছবিসূত্র : দ্য স্ট্রেটস টাইমস)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় তীব্র বায়ু দূষণের ফলে এখন পর্যন্ত অন্তত ৭৫ শিক্ষার্থী শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হয়েছে। যে কারণে এরই মধ্যে কমপক্ষে চার শতাধিক স্কুলকে বন্ধ ঘোষণা করেছে সরকার। দেশটির আবহাওয়া কর্তৃপক্ষের দাবি, যার মধ্যে জোহর রাজ্যে বায়ু দূষণের মাত্রা সবচেয়ে প্রকট আকার ধারণ করেছে।

মালয় সরকারের দেওয়া তথ্যের বরাতে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের দাবি, বাণিজ্যিক এলাকা হিসেবে পরিচিত পাসির গুদাংয়ে আগামী বৃহস্পতিবার (১৭ জুন) পর্যন্ত বন্ধ থাকবে স্কুলসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। যেখানে স্থানীয় কর্তৃপক্ষ সম্পূর্ণ পরিস্থিতি পর্যালোচনা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবে।

এর আগে চলতি বছরের মার্চ মাসে অবৈধভাবে রাসায়নিক দ্রব্য একটি নদীতে ফেলার কারণে কমপক্ষে চার হাজারের বেশি লোক ব্যাপক শ্বাসকষ্ট এবং বমির কারণে অসুস্থ হয়ে পড়ে। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।

এ দিকে মঙ্গলবার (২৫ জুন) দেশটির রাষ্ট্রীয় 'বার্নামা নিউজ এজেন্সি' এক প্রতিবেদনে জানায়, চলতি সপ্তাহে একশর মতো প্রাইমারি এবং সেকেন্ডারি স্কুল এবং প্রায় তিন শতাধিক বেসরকারি কিন্ডারগার্টেন স্কুলকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাময়িকভাবে বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সরকার।

আরও পড়ুন :- থাই কিশোর ফুটবলারদের গুহাবন্দির এক বছর

অপর দিকে জোহর রাজ্যের মুখ্যমন্ত্রী ড. সাহরুদ্দিন জামাল এক সংবাদ সম্মেলনে বলেন, 'এখন পর্যন্ত ১৫টি স্কুলের প্রায় ৭৫ শিক্ষার্থী শ্বাসকষ্ট জনিত রোগে আক্রান্ত হয়েছে। যাদের মধ্যে বেশিরভাগ ছাত্র-ছাত্রীকেই অতিরিক্ত মাত্রায় বমি করার কারণে হাসপাতালে নিতে হয়েছে। তাদের বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থার রাখা হয়েছে।'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড