• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ছাড় চাইলে ছাড় দিতেও হবে, ইরানকে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০১৯, ১৪:৩৫
ইরান-যুক্তরাষ্ট্র
ছবি : আরটি

ইরান-যুক্তরাষ্ট্রের ২০১৫ সালের পারমাণবিক চুক্তি বিফল হওয়ার পর দেশ দুটির মধ্যকার উত্তেজনা তীব্রতর হয়েছে। সমসাময়িক সময়ে উপসাগরীয় অঞ্চলে তেলের ট্যাঙ্কার হামলা ও মার্কিন গোয়েন্দা ড্রোন বিধ্বংসে এই উত্তেজনা যুদ্ধাবস্থায় রূপ নেয়। ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানির উপদেষ্টা সোমবার (২৪ জুন) বলেছেন, ২০১৫ সালের চুক্তিতে যেসব শর্ত আছে তার অধিক প্রণোদনা তেহরানকে দিতে হবে যুক্তরাষ্ট্রের, তবেই তারা প্রস্তাব গ্রহণ করবেন।

২০১৫ সালে দেশদুটির মধ্যকার চুক্তির মধ্যে যেসব শর্ত উল্লেখ করা ছিল, সেসব ক্ষেত্রে প্রণোদনা দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র যদি ইরানকে ছাড় তবেই কোনো আলোচনায় বসবে ইরান। তেহরানের কাছ থেকে এই মন্তব্যে এক বিরল ইঙ্গিত ছিল যে ওয়াশিংটনের সঙ্গে নতুন করে ছাড়ের বিষয়ে আলোচনা করতে পারে তেহরান।

যদিও রুহানির উপদেষ্টা হেসামেদ্দিন আশেনা ইরানের সেই একই শর্ত পুনরাবৃত্তি করেন। তেহরানের ওপর থেকে ওয়াশিংটনের নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত কোনো আলোচনা অসম্ভব।

তিনি এক টুইটে বলে, 'আমাদের ওপর নিষেধাজ্ঞা এবং হুমকি অব্যাহত রয়েছে এবং এই বিষয়ে কোনো পূর্ব শর্ত ছাড়া আলোচনার প্রস্তাব গ্রহণযোগ্য নয়। তারা যদি জেসিপিওএ (পারমাণবিক চুক্তি) অতিক্রম করে কিছু চায়, তবে তাদের আন্তর্জাতিক নিশ্চয়তাসহ অবশ্যই জেসিপিওএর বাইরের কিছু প্রস্তাব করতে হবে।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড