• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন সাইবার হামলা সফল হয়নি, দাবি তেহরানের

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০১৯, ১৩:৩৬
সাইবার হামলা
যুক্তরাষ্ট্রের সাইবার হামলা। (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের অস্ত্র ব্যবস্থার ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের চালানো সাইবার হামলা সফল হয়নি। এমনটাই দাবি করেছেন দেশটির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোহাম্মদ জাওয়াদ আজারি জাহরমি। সোমবার (২৪ জুন) এক টুইট বার্তায় তিনি এ তথ্য জানান।

ইরানের তথ্যমন্ত্রী মোহাম্মদ জাওয়াদের দেওয়া টুইট বার্তার বরাতে বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, 'ইরানের অস্ত্র ব্যবস্থাকে ধ্বংস করতে তারা (যুক্তরাষ্ট্র) কঠোর চেষ্টা চালিয়েছে; তবে তারা এতে সফল হতে পারেনি।'

তেহরানের বিরুদ্ধে চালানো সাইবার হামলার সত্যতা প্রসঙ্গে জবাবে মোহাম্মদ জাওয়াদ বলেন, 'গত বছর আমরা এমন ৩৩ মিলিয়ন হামলা অকার্যকর করেছি। তাই এটা আমাদের কাছে তেমন কোনো ব্যাপার নয়।'

গত রবিবার (২৩ জুন) হোয়াইট হাউসের পাঠানো এক বিবৃতিতে জানানো হয়, ইরানের অস্ত্র ব্যবস্থার ওপর সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার (২০ জুন) প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরানের ওপর সামরিক হামলা চালানোর সিদ্ধান্ত প্রত্যাহারের পরপরই এই হামলাটি চালানো হয়।

এ দিকে ব্রিটিশ গণমাধ্যমে 'বিবিসি নিউজ' জানায়, গত কয়েক সপ্তাহ যাবত যুক্তরাষ্ট্র ইরানের অস্ত্র ব্যবস্থায় সাইবার হামলা চালানোর পরিকল্পনা করে আসছিল। ইরানি সেনাবাহিনী ইসলামিক রেভ্যুল্যুশনারি গার্ড কর্পোরেশন (আইআরজিসি) যেসব অস্ত্র ব্যবহার করে; এবার সেগুলোকে লক্ষ্যবস্তু বানিয়ে এই হামলাটি চালানো হয়।

অপর দিকে 'ওয়াশিংটন পোস্ট' ও 'এপি'র প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্র সফল সাইবার হামলা চালানোর মাধ্যমে ইরানি অস্ত্র ব্যবস্থাকে পুরোপুরি অকার্যকর করে দিয়েছে। তবে 'নিউ ইয়র্ক টাইমসের’ দাবি, তারা অনেক দিন আগে থেকেই ইরানের এই অস্ত্র ব্যবস্থা অকার্যকর থাকার খবর পেয়ে আসছে।

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্র নিজেদের বের করে নেন। একই সঙ্গে চুক্তিটিকে একটি অকার্যকর বলে উল্লেখ করে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আরও পড়ুন :- ইরানের ওপর যুক্তরাষ্ট্রের সাইবার হামলা

যদিও এর পরপরই এই দুদেশ মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে। বর্তমানে এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে মার্কিন ড্রোন ভূপাতিতের মাধ্যমে ইরান-যুক্তরাষ্ট্র মধ্যকার সম্পর্ক ক্রমশ যুদ্ধের দিকে যাচ্ছে বলে দাবি বিশ্লেষকদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড