• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালিবানের সঙ্গে আবারও আলোচনায় বসছে মার্কিন সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০১৯, ১১:৩৪
শান্তি আলোচনা
তালিবান-মার্কিন শান্তি আলোচনা। (ছবিসূত্র : দ্য স্ট্রেটস টাইমস)

যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন তালিবানের সঙ্গে আবারও শান্তি আলোচনায় বসতে যাচ্ছে মার্কিন প্রশাসন। আগামী ২৯ জুন কাতারের রাজধানী দোহায় এই দুই পক্ষের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রবিবার (২৩ জুন) যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূত জালমাই খলিলজাদ এবং তালিবান নেতাদের বরাতে করা প্রতিবেদনে এই বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে কাতারভিত্তিক গণমাধ্যম 'আল-জাজিরা'।

প্রতিবেদনে বলা হয়, দোহায় অনুষ্ঠিতব্য বৈঠকে গত ১৮ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটানোর মাধ্যমে একটি শান্তিপূর্ণ সমাধানে পৌঁছানোর উপায় নিয়ে আলোচনা করবেন উভয় পক্ষের প্রতিনিধিরা। যা হবে তালিবান নেতাদের সঙ্গে মার্কিন প্রশাসনের সপ্তম দফার বৈঠক। এর আগে চলতি বছরের মে মাসে ষষ্ঠ দফার বৈঠকটি অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূত জালমাই খলিলজাদ এক টুইট বার্তায় বলেন, 'আলোচনায় খুব দ্রুত অগ্রগতি আসা প্রয়োজন। আমার বিশ্বাস, বর্তমানে উভয় পক্ষই দ্রুত অগ্রগতি চাইছে।'

২০০১ সালের নাইন ইলেভেনে হামলার পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের নির্দেশে আফগানিস্তানে শুরু হওয়া মার্কিন বাহিনীর অভিযানের ২০১৪ সালে আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হয়। তবে নিরাপত্তা রক্ষার নামে আফগান বাহিনীকে যুক্তরাষ্ট্র সহায়তা অব্যাহত রাখলেও এখনও দেশটির অধিকাংশ অঞ্চল তালিবানের নিয়ন্ত্রণ থেকে যায়।

এমন প্রেক্ষাপটে যুদ্ধ বিধ্বস্ত এই দেশটিতে শান্তি স্থাপনের জন্য গত বছরের অক্টোবর থেকে দফায় দফায় তালিবান নেতাদের সঙ্গে শান্তি আলোচনায় বসেছে মার্কিন সরকার। যদিও প্রথমে আফগান সরকারকে যুক্তরাষ্ট্রের পুতুল হিসেবে আখ্যা দিয়ে তাদের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছিল তালিবান। তবে শেষ পর্যন্ত বিভিন্ন চাপের কারণে এই বৈঠকে বসতে বাধ্য হন সশস্ত্র এই সংগঠনটির নেতারা।

আরও পড়ুন :- কাবুলে তালিবান-মার্কিন শান্তি বৈঠক শুরু

ব্রিটেনভিত্তিক গণমাধ্যম 'রয়টার্স' জানায়, আফগানিস্তানে বর্তমানে মাত্র ৫৬ শতাংশ এলাকাই আসাদ সরকার নিয়ন্ত্রণে রয়েছে। ২০১৫ সালেও এর পরিমাণ ছিল প্রায় ৭২ শতাংশ। বিশ্লেষকদের দাবি, মাত্র কয়েক বছরের মধ্যে তালিবান যুক্তরাষ্ট্রের সমর্থনপুষ্ট সরকারি বাহিনীকে প্রতিহত করে বহু এলাকা দখল নিজেদের করে নেয়। যা এখনো তাদের হাতে রয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড