• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইন্দোনেশিয়ার পাপুয়ায় শক্তিশালী ভূমিকম্পের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ জুন ২০১৯, ১০:৩৫
ভূমিকম্প
ভূমিকম্পে বিধ্বস্ত সড়ক। (ছবি : প্রতীকী)

এশিয়ার দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় প্রদেশ পাপুয়ায় আঘাত হেনেছে একটি শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ১। তবে এতে এখন পর্যন্ত কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাতে ফরাসি বার্তা সংস্থা 'এএফপি’ জানায়, সোমবার (২৪ জুন) স্থানীয় সময় সকাল ১০টা ৫ মিনিটে প্রদেশটির আবেপুরা শহর থেকে প্রায় ২৪০ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পটি আঘাত হানে। যার উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ২১ কিলোমিটার গভীরে।

এ দিকে পাপুয়া কর্তৃপক্ষের দাবি, এবারের ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। এ ঘটনার প্রায় সপ্তাহ খানেক আগে একই এলাকায় ভূপৃষ্ঠের স্বল্প গভীরে আরও একটি ভূমিকম্প আঘাত হেনেছিল। যদিও শক্তিশালী সেই কম্পনের ফলেও তেমন কোনো ক্ষয়ক্ষতি খবর পাওয়া যায়নি।

অপর দিকে গত বছর দেশটির সুলাওয়েসি দ্বীপের পালুতে আঘাত হেনেছিল ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প। পরবর্তীতে যার ফলে সৃষ্ট সুনামির তাণ্ডবে প্রায় ২ হাজার দুই শতাধিক লোকের মৃত্যু হয়।

আরও পড়ুন :- কম্বোডিয়ায় ভবন ধসে মৃতের সংখ্যা বেড়ে ১৭

এর আগে ২০০৪ সালের ২৬ ডিসেম্বর দ্বীপরাষ্ট্রটির আচেহ প্রদেশে ৯ দশমিক ১ মাত্রার তীব্র শক্তিশালী ভূমিকম্পে ফলে ভয়াবহ সুনামির সৃষ্টি হয়। যাতে প্রায় ১ লাখ ৭০ হাজারের বেশি লোকের মৃত্যু হয়। ইন্দোনেশিয়ার ইতিহাসে প্রাকৃতিক দুর্যোগে এটাই সবচেয়ে বড় হতাহতের ঘটনা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড