• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেলে দেওয়া ভাঙা চেয়ার দিয়ে ক্লাসরুম সাজালেন শিক্ষক!

  অধিকার ডেস্ক

২৩ জুন ২০১৯, ১৪:০৯
রেইনাল ক্যালমেরিন
ভাঙা চেয়ার দিয়ে ক্লাসরুম সাজিয়েছেন রেইনাল ক্যালমেরিন (ছবি: বোহে টিচার)

সরকারি স্কুলের শিক্ষকরা জানেন সরাসরি কোনো ফান্ডিং জোগাড় করতে তাদের কতটা ঝক্কি পোহাতে হয়। আর অধিকাংশ বাজেট যেটা স্কুলের জন্য বরাদ্দ থাকে সেটা বেশিরভাগ সময়েই স্কুলের সকল কাজ সম্পাদনের জন্য যথেষ্ট হয় না। আর ঠিক সে সময়েই শিক্ষকদের নতুন নতুন ভাবনার জন্ম দিতে হয় স্কুলের সকল খরচ যুগিয়ে পুরনো স্কুলকে নতুন রূপ দেওয়ার।

পুরনো কাঠ, রঙ দিয়ে তাই অনেকে সাজিয়ে ফেলেন স্কুলের দেয়াল, মেঝে। পুরাতনকে নতুন করে সাজিয়ে তোলার এমনই এক গল্প তৈরি করেছেন ফিলিপাইনের একজন স্কুল শিক্ষক। তার বুদ্ধিদীপ্ত কাজটি ছড়িয়ে পড়েছে পুরো ইন্টারনেট জুড়ে। আর এ জন্য সবার বেশ প্রশংসাও কুড়িয়েছেন তিনি।

ক্লাসরুম

স্কুল সাজানোর কাজ করছেন রেইনাল (ছবি: বোহে টিচার)

ইউনিভার্সিটি অফ সাউথইস্টার্ন ফিলিপাইনস থেকে স্নাতক সম্পন্ন করে ফিলিপিনের দক্ষিণ কোটাবাটোর পোলমোলোক সেন্ট্রাল ইলিমেন্টারি স্কুলের ষষ্ঠ শ্রেণির শিক্ষক হিসেবে কর্মরত আছেন রেইনাল ক্যালমেরিন। ভাঙা ও ফেলে দেওয়া রঙিন চেয়ারের অংশবিশেষ দিয়ে তিনি সাজিয়েছেন ক্লাসরুম। ভিন্ন আর নতুন আঙ্গিকে সাজানো এই উদ্যোগটি ইতোমধ্যে প্রশংসা কুড়িয়েছে ইন্টারনেটসহ পরিচিত অপরিচিত সকলের মাঝে।

একটি ফেসবুক পোস্টের মাধ্যমে রেইনাল জানান, তিনি কীভাবে চেয়ারের ভাঙা অংশগুলো দিয়ে স্কুল সাজিয়ে তুলেছেন। তিনি এটাও ব্যাখ্যা করেন যে, এই কাজ করার জন্য তিনি মোটেও জনগণের ব্যবহারের কোনো কিছু নষ্ট করেননি। বরং যে চেয়ারগুলো আবর্জনা হিসেবে ফেলে দেওয়া হয় সেগুলো দিয়েই তিনি ক্লাসরুম সাজিয়েছেন।

তিনি তার পোস্টে মজা করে আরও লেখেন, তিনি একটি পার্টি থেকে সরাসরি এখানে এসে একজন কাঠমিস্ত্রি হয়ে গিয়েছেন!

ক্লাসরুম

সাজানোর পর ক্লাসরুমের চিত্র (ছবি: বোহে টিচার)

চেয়ারের এই ভাঙা অংশগুলো রেইনাল সংগ্রহ করেছেন ন্যাশনাল স্কুলস মেইনটেনেন্স উইক ব্রিগাডা এস্কওয়েলা (Brigada Eskwela) অনুষ্ঠিত হওয়ার পর। এ আয়োজনে পুরো সপ্তাহ জুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মেইনটেনেন্স ও রিপেয়ারিংয়ের কাজ করা হয়।

রেইনাল এই কাজটি সম্পূর্ণ স্বেচ্ছায় করেছেন। আর এই কাজের জন্য তিনি তার পরিবার বা শিক্ষার্থীদের কাছ থেকে কোনো ধরনের অর্থ নেননি।

রুম সাজাতে রঙিন ভাঙা চেয়ারের অংশগুলো রেইনাল শুধু দেয়ালে সেঁটে দিয়েছেন। এজন্য তিনি কোনো ধরনের বাড়তি রঙ ব্যবহার করেননি।

কাজটির ভূয়সী প্রশংসার সাথে সাথে অনেকেই বলেছেন, এটি শিক্ষার্থীদের জন্যেও বেশ বড় একটি শিক্ষণীয় ব্যাপার। তারাও পড়ে থাকা, ভাঙা জিনিস থেকে নতুন কিছু তৈরি করার আগ্রহ পাবে এতে।

তথ্যসূত্র: বোহে টিচার

ওডি/এএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড