• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানের আকাশসীমা সম্পূর্ণ নিরাপদ

  আন্তর্জাতিক ডেস্ক

২২ জুন ২০১৯, ১৯:৩৮
ইরান-যুক্তরাষ্ট্র
ছবি : সংগৃহীত

হরমুজ প্রণালীতে মার্কিন নজরদারি ড্রোন বিধ্বস্তের পরে ইরানের বিরুদ্ধে যুদ্ধের অনুমোদন দিয়েছিলেন ট্রাম্প। দেড়শ মানুষ মারা যাবে ভেবে শেষমুহূর্তে গিয়ে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন মার্কিন প্রেসিডেন্ট। ইরানে কোনো ধরনের হামলা হলে তাৎক্ষণিক পাল্টা শক্তিশালী হামলা চালানোর ও ঘোষণা দেয় ইরান। এ দিকে, মার্কিন আহ্বানে ইরানের আকাশসীমাকে বিপজ্জনক ঘোষণা করে বেশ কয়েকটি দেশ বিকল্প পথ ব্যবহার করে। তবে, শনিবার (২২ জুন) ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশন জানায়, দেশটির আকাশ উড়ে যাওয়ার জন্য নিরাপদ।

তেহরান ও ওয়াশিংটনের মধ্যে তীব্র উত্তেজনায় ইরানের আকাশপথ ব্যবহার নিয়ে বিমানসংস্থাগুলোর মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়। দেশটির সিভিল এভিয়েশনের কর্মকর্তাদের উদ্ধৃত করে ইরানের আধা-সরকারি তাসনিম সংবাদ সংস্থা জানায়, ইরানের আকাশপথ বিমান যাত্রার জন্য সম্পূর্ণ নিরাপদ। সিভিল এভিয়েশনের মুখপাত্র রেজা জাফরজাদে উদ্ধৃত করে সংস্থাটি জানায়, 'ইরান নিয়ন্ত্রিত পারস্য উপসাগরের আকাশপথ ও অন্যান্য রুটগুলো বিমান চলাচলের জন্য সম্পূর্ণ নিরাপদ।'

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন বৃহস্পতিবার (২০ জুন) হরমুজ এবং ওমান উপসাগরীয় অঞ্চলে তেহরান-নিয়ন্ত্রিত আকাশসীমা ব্যবহার নিষিদ্ধ মার্কিন বিমান সংস্থার প্রতি একটি জরুরি নিষেধাজ্ঞা জারি করে। একই সঙ্গে মার্কিন জোটের অন্যদেশের আরও বেশ কিছু আন্তর্জাতিক বিমান সংস্থা ইরানের আকাশপথ ব্যবহার বন্ধের ঘোষণা দেয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড