• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আল-কায়েদার আইডি হামলায় ইয়েমেনে ৫ সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জুন ২০১৯, ২০:৩৩
ইয়েমেন যুদ্ধ
ছবি : সংগৃহীত

ইয়েমেনের দক্ষিণ-পূর্ব প্রদেশ হাদ্রামাউতের একটি সড়কের পাশে বোমা বিস্ফোরণের ফলে ৫ সেনা নিহত হয়েছে। নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, শুক্রবার (২১ জুন) সামরিক গাড়িকে লক্ষ্য করে আইডি পুঁতে রাখা হয়েছিল।

নাম না প্রকাশের শর্তে সরকার নিয়ন্ত্রিত প্রদেশটির নিরাপত্তা কর্মী জানান যে, 'কাতান জেলার হাদ্রামাউতের একটি রেস্টুরেন্টের কাছাকাছি সামরিক গাড়িকে লক্ষ্য করে আইডি বিস্ফোরণ ঘটানো হয় যাতে অন্তত পাঁচজন সৈন্য নিহত এবং আরও চারজন আহত হয়।'

সিকিউরিটি সোর্স নিশ্চিত করেছে যে, এই ডিভাইসটি সম্প্রতি সন্দেহভাজন অজ্ঞাত বন্দুকধারীদের দ্বারা স্থাপন করা হয়েছিল যারা সন্ত্রাসীগোষ্ঠী আল-কায়দার অন্তর্গত। হাদ্রামাউতের সরকারি হাসপাতালের একটি মেডিকেল সূত্র জানায়, বিস্ফোরণের পর বিভিন্ন স্থানে জখম নিয়ে চার সৈনিককে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সাম্প্রতিক সময়ে নাটকীয়ভাবে হাদ্রামাউতে সেনা ও নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে সন্ত্রাসী হামলা বেড়েছে। গত ৪৮ ঘণ্টার মধ্যে কাতান জেলায় অজ্ঞাত বন্দুকধারীর হামলায় আরও দুই সেনা নিহত হয়।

ইয়েমেন ভিত্তিক আল-কায়দা আরব উপদ্বীপের (একিপিএপি) কার্য পরিচালনা করে, যার মধ্যে বেশিরভাগই দেশটির পূর্ব ও দক্ষিণ প্রদেশে সক্রিয়। এই গোষ্ঠীটি ইয়েমেনের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে অনেক হামলার জন্য দায়ী।

একিপিএপির প্রধান দুর্গ হিসেবে আবিয়ান এবং শাবওয়া প্রদেশগুলি সহিংসতার চরম অবস্থার সাক্ষী। প্রদেশগুলোতে নব-নিয়োগকৃত নিরাপত্তা বাহিনী এবং আল-কায়দা জঙ্গিদের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বিশ্বব্যাপী সন্ত্রাসী নেটওয়ার্কের সবচেয়ে বিপজ্জনক শাখার মধ্যে একিপিএপি একটি। ইয়েমেন সরকার এবং হুথি বিদ্রোহীদের যুদ্ধের মধ্যেই দেশটির দক্ষিণ-পূর্ব প্রদেশগুলোতে দলটির উপস্থিতি প্রসারিত করতে কয়েক বছর ধরে মারাত্মক হামলা চালাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড