• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান : ২৪ সেনার আমৃত্যু কারাদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

২১ জুন ২০১৯, ০৪:৩৪
তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান
তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের দায়ে দণ্ডপ্রাপ্ত সেনা সদস্যরা। (ছবিসূত্র : ফ্রান্স ২৪)

পূর্ব ইউরোপের দেশ তুরস্কে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার সঙ্গে জড়িত থাকার দায়ে তুর্কি সামরিক বাহিনীর অন্তত ২৪ জেনারেলকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন দেশটির এক বিশেষ আদালত। অর্থাৎ তাদের মৃত্যু না হওয়া পর্যন্ত বাকি জীবন কারাগারের কাটাতে হবে।

যদিও তাদের মধ্যে কমপক্ষে ১৭ জনকে বিভিন্ন অভিযোগে মোট ১৪১ বার করে এই শাস্তি দেওয়া হয়েছে। অর্থাৎ তাদের প্রত্যেককে ১৪১টি করে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। যেখানে কোনো জামিন কিংবা প্যারোলে মুক্তির বিধানও রাখা হয়নি। যাদের মধ্যে সদ্য অবসরে যাওয়া চারজন মেজর জেনারেলেরও নাম রয়েছে।

এ দিকে ২০০২ সালে তুরস্কে মৃত্যুদণ্ড আইন বাতিল করে সর্বোচ্চ সাজা হিসেবে আমৃত্যু কারাদণ্ডের বিধান রাখা হয়েছিল। যে কারণে তাদের শাস্তি সরূপ মৃত্যুদণ্ডের পরিবর্তে এই কারাবাসের নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২০ জুন) আদালতের রায়ে মোট ২২৪ জন অভিযুক্তের বিরুদ্ধে বিভিন্ন মেয়াদের শাস্তি ঘোষণা করা হয়েছে। রাজধানী আঙ্কারার সিনকান কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতে এই রায় ঘোষণার সময় আসামীদের মধ্যে বেশ কয়েক জন পলাতক ছিলেন। যে কারণে অবিলম্বে তাদের গ্রেফতারের নির্দেশও দেওয়া হয়।

২০১৭ সালে শুরু হওয়া এই মামলার বিচারকার্যে আসামীদের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আনা হয়। যেখানে বলা হয়- তারা রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র, সশস্ত্র বাহিনীকে বিপথগামী করা এবং প্রেসিডেন্টকে হত্যাচেষ্টা ও অন্তত ২৬৫ জনকে হত্যা করেছে।

এর আগে ২০১৬ সালের ১৫ জুলাই রাতে তুরস্কে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের চেষ্টা করেছিল সামরিক বাহিনীর একটি দল। দলটির আদর্শিক নেতা ফেতুল্লাহ গুলেন বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসনে আছেন।

অপর দিকে দেশটিতে অভ্যুত্থান প্রক্রিয়া শুরু হলে প্রেসিডেন্ট এরদোগান মোবাইল ফোনে ধারণকৃত একটি ভিডিও বার্তা জনগণের জন্য তুর্কি টেলিভিশনে প্রচার করেন। মূলত এর পরপরই প্রেসিডেন্টের সমর্থনে সড়কে নেমে আসে লক্ষাধিক জনতা। আর এতেই প্রতিহত হয়ে নিজেদের পরাজয় মেনে নেন অভ্যুত্থানে অংশ নেওয়া সেনা সদস্যরা। যদিও সে সময় এক সঙ্গে অন্তত আরাইশর বেশি লোকের মৃত্যু হয়েছিল।

আরও পড়ুন :- আবারও নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিলেন ট্রাম্প

আদালতের রায়ে আজীবন কারাদণ্ড প্রাপ্তদের মধ্যে রয়েছেন- তুর্কি বিমান বাহিনীর তৎকালীন কমান্ডার আকিন ওজতুর্ক। ঘটনাটিকে তিনিই সরাসরি নেতৃত্ব দিয়েছিলেন। আর তার নেতৃত্বেই সরাসরি অভ্যুত্থান চেষ্টা করেছিল তৎকালীন বিদ্রোহী সেনা সদস্যরা। তাছাড়া প্রেসিডেন্ট এরদোগানের সে সময়কার সামরিক উপদেষ্টাও রয়েছেন এই তালিকায়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড