• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কার পরে আইএসের লক্ষ্য এবার ভারত : গোয়েন্দা

  সম্পাদকীয়

২০ জুন ২০১৯, ১৮:১৮
আইএস
ছবি : সংগৃহীত

চলতি বছরে ইসলামিক স্টেটের (আইএস) হামলায় রক্তাক্ত হয়েছে শ্রীলঙ্কা। এবার ভারতেও তাদের নজর পড়েছে বলে দাবি দেশটির গোয়েন্দাদের। ভারতের কেরালা পুলিশকে ইতোমধ্যেই সতর্কবার্তা দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, ভারত মহাসাগরীয় এলাকায় শ্রীলঙ্কা এবং ভারতে নজর পড়েছে আইএসের। এই দুই দেশে বড় ধরনের হামলা চালানোর পরিকল্পনা করেছে তারা।

সম্প্রতি কেরালা পুলিশের তিন কর্মকর্তাকে চিঠি দিয়েছেন গোয়েন্দারা। তাতে বলা হয়েছে, মার্কিন যৌথ বাহিনীর অভিযানে ইরাক এবং সিরিয়ায় নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস। কিন্তু, সন্ত্রাসী কার্যকলাপে ইতি টানার কোনো অভিসন্ধি নেই তাদের। বরং জঙ্গিরা যে, যেখানে রয়েছে, সেখান থেকেই হামলার পরিকল্পনা করছে। এই মুহূর্তে ভারত এবং শ্রীলঙ্কার ওপর নজর পড়েছে তাদের। এই দুই দেশে বড় ধরনের হামলা চালানোর পরিকল্পনা করছে তারা।

কেরালার কোচিতে অবস্থিত সরকারি দপ্তর এবং একটি জনপ্রিয় শপিং মলে হামলা হতে পারে বলে গোয়েন্দারা জানায়। কেরালার সিনিয়র কর্মকর্তার দাবি, কেরালা, তামিলনাইডু, অন্ধ্রপ্রদেশ এবং কাশ্মীরের মতো রাজ্যগুলোকে নিশানা করা হতে পারে বলে জানা গিয়েছে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে আইএসের সক্রিয়তা সম্ভাব্য হামলার ইঙ্গিত দিচ্ছে বলেও দাবি করেন তারা।

গোয়েন্দা সূত্রে আরও জানানো হয়েছে, মেসেঞ্জার অ্যাপ টেলিগ্রামের মাধ্যমেই এতদিন তথ্য আদান প্রদান করত আইএস। কিন্তু তথ্য ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কায় ইদানীং তারা চ্যাটসিকিয়োর, সিগন্যাল এবং সাইলেন্ট টেক্সটের মতো তুলনামূলক নিরাপদ অ্যাপ ব্যবহার করছে।

কেরালা পুলিশ জানায়, গত কয়েক বছরে কেরালা থেকে প্রায় ১০০ জন আইএসে যোগ দিয়েছে। তাদের আদর্শে অনুপ্রাণিত হয়েছিল আরও কয়েক হাজার মানুষ। রাজ্যের ২১টি কাউন্সিলিং সেন্টারে তাদের মধ্যে তিন হাজার জনকে মূলস্রোতে ফেরানো গিয়েছে। তবে, নজরদারির মধ্যে রয়েছে তারা। গোয়েন্দাদের সতর্কবার্তা পেয়ে রাজ্যের নিরাপত্তা জোরদার করা হয়েছে। নজরদারি চলছে সোশ্যাল মিডিয়াতেও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড