• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত সরকারের লক্ষ্য নিয়ে প্রেসিডেন্টের যৌথ অধিবেশন

নারীদের সমানাধিকার প্রতিষ্ঠায় ৩ তালাক বাতিল জরুরি : রামনাথ কোবিন্দ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ জুন ২০১৯, ১৫:০২
তিন তালাক
ছবি : সংগৃহীত

ভারতীয় সংসদের দুই কক্ষ : লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে, নরেন্দ্র মোদী সরকারের উন্নয়নমূলক কাজকর্মের ভূয়সী প্রশংসা করেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বৃহস্পতিবার (২০ জুন) দেশটির রাষ্ট্রপতি বললেন, 'উন্নয়নমূলক কাজকর্মের গতি অব্যাহত রাখার পক্ষেই এ বার স্পষ্ট মত দিয়েছেন দেশের মানুষ। নারীদের সমানাধিকার দেওয়ার জন্য তিন তালাক ও 'নিকাহ হালালা'র মতো বিষয়কে নিষিদ্ধ করা দরকার।

লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যক মহিলার অংশগ্রহণের প্রশংসা করলেন তিনি। জানালেন, 'প্রবল গরমের দাপট সত্ত্বেও মানুষ বিপুল সংখ্যায় ভোট দিয়েছেন। নারীরাও বিপুল সংখ্যায় পোলিং বুথে গিয়েছেন।' দেশটির সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন শুরু হয়েছে সোমবার (১৭ জুন)। নবনির্বাচিত সাংসদরা শপথগ্রহণ করেছেন ও স্পিকার নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার রাষ্ট্রপতির বক্তৃতার পরে রাজ্যসভার কার্যধারা শুরু করবে। ২৬ জুলাই পর্যন্ত সংসদের এই অধিবেশন চলবে। অর্থনৈতিক সমীক্ষা সংসদে পেশ করা হবে ৪ জুলাই। পরের দিন ৫ জুলাই কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে।

দিনের পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদের সমস্ত সদস্যদের নিয়ে একটি নৈশভোজের আয়োজন করেছেন। দেশটির সংবাদ সংস্থা 'পিটিআই' জানিয়েছে, ওই নৈশভোজ হবে দিল্লির অশোকা হোটেলে।

দেশটির নারীদের প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, 'আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি নির্বাচন শান্তিপূর্ণ ও সফল ভাবে সম্পন্ন হয়েছে। রেকর্ড সংখ্যক মানুষ ভোট দিয়েছেন। এবং আমি আনন্দের সঙ্গে আপনাদের জানাচ্ছি যে, নারীদের গুরুত্বপূর্ণ উত্থান হয়েছে। ভোটার কিংবা জয়ী প্রার্থী- দুই দিক দিয়েই এটা লক্ষ্য করা যাচ্ছে।'

২০১৯ লোকসভা নির্বাচনে যত সংখ্যক নারীরা ভোট দিয়েছেন, তা প্রায় পুরুষদের সমান। এমনকি, কোনো কোনো অঞ্চলে মহিলা ভোটারের সংখ্যা পুরুষ ভোটারের থেকে বেশি ছিল।'

আগামী পাঁচ বছরে দ্বিতীয় মোদী সরকারের কাজকর্মের লক্ষ্য কী হওয়া উচিত, এ দিনের বক্তব্যে তারও উল্লেখ করেছেন দেশটির রাষ্ট্রপতি। তিনি জানিয়েছেন, একের পর এক কল্যাণমূলক প্রকল্প চালু করার পাশাপাশি সামাজিক সাম্য রক্ষা করা, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া ও দেশের মহাকাশ কর্মসূচিকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে সচেষ্ট হতে হবে সরকারকে।

কোবিন্দ এ দিন বলেন, 'বহু দিন ধরে দেশের আপামর মানুষের মৌলিক সমস্যাগুলোর ওপর নজর দেয়া হয়নি। সেগুলো মেটানো হয়নি। আমি খুশি, আমার সরকার গত পাঁচ বছরে আপামর মানুষের সেই মৌলিক সমস্যাগুলো মেটাতে এগিয়ে এসেছে। মানুষের কাছে পৌঁছাতে পেরেছে। অসীম দারিদ্র থেকে মানুষকে বের করে আনতে পেরেছে। দেশবাসীর যা যা পাওয়ার অধিকার রয়েছে, মোদী সরকার সেই সবের ব্যবস্থা করে মানুষকে মর্যাদা নিয়ে বাঁচতে দিতে পেরেছে।

সরকার কাজ করেছে 'সবকা সাথ, সবকা বিকাশে'র (সবার সঙ্গে সবার উন্নয়নের) মন্ত্র নিয়েই। আর মানুষ যে তাতে সন্তুষ্ট তার প্রমাণ, দেশের ৬১ কোটি মানুষ এ বার ভোট দিয়েছেন। লক্ষ্য স্থির করে এগিয়ে যেতে পারলে আগামী দিনে ভারতের নাগরিক ও গ্রামীণ জীবন, দুইয়েরই আরও উন্নতি হবে বলে জানান তিনি।

গত পাঁচ বছরে মোদী সরকারের কোন কোন কাজকর্ম, পদক্ষেপ সকলের নজর কেড়েছে, প্রশংসা আদায় করে নিয়েছে, এ দিন সংসদের দুই কক্ষের যৌথ অধিবেশনে রাষ্ট্রপতির বক্তব্যে সেই সবেরও উল্লেখ করেছেন কোবিন্দ। তার মধ্যে যেমন রয়েছে জল সংরক্ষণ ও জাতীয় নিরাপত্তার মতো বিষয়, তেমনই রয়েছে ভারতের দাবি মেনে নিয়ে কট্টর সন্ত্রাসবাদী মাসুদ আজহারকে জাতিসংঘের 'আন্তর্জাতিক জঙ্গি' ঘোষণা ও তিন তালাকের মতো ইস্যুগুলোও।

কোবিন্দ বলেছেন, 'জল সংরক্ষণে জল শক্তি মন্ত্রণালয় গঠন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সার্জিকাল স্ট্রাইক ও বালাকোটে জৈইশ-ই-মোহাম্মদের জঙ্গি ঘাঁটির ওপর বিমানবাহিনীর বোমাবর্ষণের ঘটনা প্রমাণ করেছে জাতীয় নিরাপত্তাকে কতটা গুরুত্ব দেয় আমার (মোদী) সরকার। দাবিতে দীর্ঘদিন ধরে অনড় থেকে আমার সরকারই জাতিসংঘকে দিয়ে মাসুদ আজহারকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ ঘোষণা করিয়ে নিতে পেরেছে।

'আমার সরকার দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আগামী পাঁচ বছরে ৫০ শতাংশ আসন বাড়ানোরও পরিকল্পনা নিয়েছে। তাতে ওই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আসন-সংখ্যা আরও দুই কোটি বাড়বে। তিন তালাক, নিকাহ হালালার মতো প্রথাগুলো সামাজিক উন্নয়নের স্বার্থেই অবলুপ্ত হওয়া উচিত। তা ছাড়াও জিএসটির স্তর সরলীকরণের লক্ষ্যে এগিয়ে যাওয়ার ভাবনা রয়েছে সরকারের মাথায়' বলে জানান ভারতের রাষ্ট্রপতি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড