• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিমানে থাকা ২৯৮ জনই নিহত হয়েছিল

এমএইচ ১৭ : ৩ রুশ ও এক ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র হামলায় অভিযুক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন ২০১৯, ১৯:৩৯
মালয়েশিয়ান এয়ারলাইন্স এমএইচ-১৭
রাশিয়ার ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের ভূখণ্ড থেকে হামলা চালিয়ে ২৯৮ জনসহ বিমানটিকে বিধ্বস্ত করেছিল এই চার অভিযুক্ত, যে ঘটনায় পুরো বিশ্ব শোকাস্তব্ধ হয়ে গিয়েছিল। ছবি : সংগৃহীত

২০১৪ সালের জুলাইয়ে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় এলাকায় মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ১৭-কে ক্ষেপণাস্ত্র দিয়ে বিধ্বস্ত করার দায়ে তিন রাশিয়ান ও এক ইউক্রেনীয়কে হত্যা মামলা দেয়া হয়। আগামী মার্চে নেদারল্যান্ডের আদালতে ২৯৮ জন মানুষকে হত্যা করার এই মামলার বিচার শুরু হবে বলে তদন্ত সংস্থা বুধবার (১৯ জুন) জানিয়েছে।

সন্দেহভাজনদের অনুপস্থিতিতে মামলার বিচার করা যাচ্ছে না, এছাড়াও নেদারল্যান্ডস জানিয়েছে যে, রাশিয়া তদন্তে সহযোগিতা করেনি এবং অভিযুক্তদের হস্তান্তর করবে বলেও মনে হচ্ছে না।

রাশিয়ার সের্গেই ডুবিনস্কি, ওলেগ পুলাতভ, ইগর গিরিকিন এবং ইউক্রেনীয় লিওনিদ খারচেনকো নামের এই চার সন্দেহভাজনকে বিমানটি ধ্বংসের জন্য ফৌজদারী মামলায় অভিযুক্ত করেছে দায়িত্বপ্রাপ্ত ডাচ নেতৃত্বাধীন আন্তর্জাতিক দল। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অধীন এই চারজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

২০১৪ সালের ১৭ই জুলাই তারিখে রাশিয়ান বিচ্ছিন্নতাবাদীদের দ্বারা নিয়ন্ত্রিত পূর্ব ইউক্রেন ভূখণ্ডে এমএইচ১৭ কে আকাশ থেকে গুলি করে বিধস্ত করা হয়েছিল। বিমানটি নেদারল্যান্ডের অ্যামস্টারডাম থেকে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে উদ্দেশ্যে যাচ্ছিল। বিমানে থাকা ২৯৮ জনই এই হামলায় মারা যায়।

বিমানের যাত্রীদের বেশির ভাগই ডাচ নাগরিক ছিল। অস্ট্রেলিয়া, বেলজিয়াম, মালয়েশিয়া, নেদারল্যান্ডস এবং ইউক্রেনের সমন্বয়ে গঠিত যৌথ তদন্ত দলটি আবিষ্কার করেছে যে, এই বিমানটিকে রাশিয়ান ক্ষেপণাস্ত্র দ্বারা বিধ্বস্ত করা হয়েছিল।

২০১৮ সালে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এমএইচ১৭ এর পতনকে 'ভয়ানক ট্রাজেডি' বলে অভিহিত করেছিল কিন্তু একই সঙ্গে আরও বলেছিল যে, মস্কো এজন্য কোনভাবে দোষী না এবং এই ঘটনার জন্য অন্যান্য ব্যাখ্যা রয়েছে। নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার সরকার রাশিয়াকেই আইনত দায়ী বলে ঘোষণা করেছে।

এই তদন্ত মস্কো বিশ্বাস করে না বলে বার্তা সংস্থা 'রয়টার্স' জানিয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ বুধবার সাংবাদিকদের বলেন, 'তদন্তের শুরু থেকেই যোগদানের আগ্রহ প্রকাশ করার পরেও রাশিয়া তদন্তে অংশ নিতে পারেনি।'

তদন্ত দলটি জানায়, গিরিকিন ২০১৪ সালের গ্রীষ্মকালীন ডোনোটস পিপলস রিপাবলিক (ডিএনআর) এর প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং সাবেক এফএসবি কর্নেল।

ডাবিনস্কি ডিএনআর-এর সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান ছিলেন এবং পুলাতভ ডিএনআর সামরিক গোয়েন্দা সংস্থার দ্বিতীয় বিভাগের প্রধান ছিলেন। ইউক্রেনীয় নাগরিক খারচেনকো দ্বিতীয় বিভাগের পরিদর্শন-পরিক্রমা ব্যাটালিয়নের প্রধান ছিল বলে তদন্ত প্রতিবেদনে জানানো হয়।

তদন্ত দলটি রাশিয়ান সরকারের কাছে দেশটির সন্দেহভাজনদের প্রশ্ন করার অনুমতি চাইবে বলে জানিয়েছে। এই ৩ সন্দেহভাজন এখন রাশিয়া অবস্থানরত। খারচেনকো এই মুহূর্তে ইউক্রেনে অবস্থিত বলে মনে করছে তদন্ত দল।

বিধ্বস্ত বিমানটিকে যে ক্ষেপণাস্ত্র দ্বারা নিচে নামানো হয় তা পশ্চিম রাশিয়ার কুরস্ক শহরভিত্তিক রাশিয়ান ৫৩ এন্টি-এয়ারক্র্যাফট ব্রিগেডের ক্ষেপণাস্ত্র সিস্টেম বলে প্রসিকিউটররা এর আগে জানিয়েছিল। 'রয়টার্স'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড