• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবারও নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিলেন ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ জুন ২০১৯, ১২:২৮
প্রেসিডেন্ট ট্রাম্প
ফ্লোরিডার জনসভায় ভাষণ দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। (ছবিসূত্র : ডিডি নিউজ)

মার্কিন যুক্তরাষ্ট্রে আবারও নির্বাচন করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় আরও চার বছরের জন্য সর্বোচ্চ এই পদটিতে তাকে নির্বাচিত করার জন্য মার্কিনীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৮ জুন) স্থানীয় সময় রাতে দেশটির ফ্লোরিডা অঙ্গরাজ্যের অরল্যান্ডোয় লাখো জনতার সামনে আগামী নির্বাচনে অংশ গ্রহণের জন্য নিজের পক্ষে যুক্তি তুলে ধরেন ট্রাম্প। জনসভায় তিনি ফ্লোরিডাকে নিজের ‘সেকেন্ড হোম’ বলেও উল্লেখ করেছেন।

আগামী নির্বাচনে অংশ গ্রহণের আগাম ঘোষণা দিয়ে প্রতিপক্ষ ডেমোক্র্যাটদের তীব্র সমালোচনা করেন মার্কিন এই প্রেসিডেন্ট। ডেমোক্র্যাটদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা তো নিজের দেশকে পুরোপুরি ছিন্নভিন্ন করে দিয়েছেন। তাই এই নির্বাচনে জনগণ আবারও আমাকেই সমর্থন করবে।’

২০১৪ সালের নির্বাচনে ট্রাম্পের নির্বাচনি স্লোগান ছিল 'যুক্তরাষ্ট্রকে আবারও বিশ্বের কাছে মহান করে তুলুন।' এবার সেই স্লোগানকে সামনে রেখে অরল্যান্ডোর জনসভায় ট্রাম্প বলেন, 'আমরা আমেরিকাকে আবারও মহান করব।'

জনসভায় গত নির্বাচনের কথা স্মরণ করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, 'আমরা একই সঙ্গে একটি ভেঙে পড়া রাজনৈতিক অবস্থানকে পুনরুজ্জীবিত করতে চাই। যার মাধ্যমে আমরা গতবার জনগণের নির্বাচিত সরকারকে পুনঃ প্রতিষ্ঠিত করেছিলাম।'

প্রেসিডেন্ট ট্রাম্প আরও বলেছিলেন, 'আপনারা যতদিন এই সরকারকে ক্ষমতায় রাখবেন, আমরা দেশকে তরতর করে সামনের দিকে এগিয়ে নিব। এর আগে আমরা কখনোই এমন উজ্জ্বল ভবিষ্যৎ দেখিনি।'

আবারও নির্বাচনে অংশ গ্রহণের আনুষ্ঠানিক ঘোষণার ঠিক আগমুহূর্তে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাসরত লাখো অভিবাসীদের তাড়িয়ে দেওয়ার হুমকিও দিয়েছেন। এ সময় তিনি ডেমোক্র্যাটরা অবৈধ অভিবাসীদের বৈধ করার পাঁয়তারা চালাচ্ছে বলেও অভিযোগ করেন।

এ দিকে নির্বাচনি ঘোষণার ঠিক একদিন আগে ট্রাম্প তার টুইট বার্তায় জানান, খুব শিগগিরই যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ করা লাখো অবৈধ এলিয়েনকে (ভিন গ্রহের প্রাণী) বিতাড়িত করার প্রক্রিয়া শুরু করা হবে।

পরবর্তীতে ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা প্রেসিডেন্টের করা টুইটের ব্যাখ্যা দিয়ে বলেন, 'সরকারের এ কার্যক্রমে প্রায় ১০ লক্ষাধিক লোকের ওপর চালানো হবে। ফেডারেল আদালত ইতোমধ্যে তাদের বিষয়ে চূড়ান্ত আদেশ দিয়েছেন, কিন্তু তারা দেশে এখনও অবাধে রয়ে গেছেন।'

অপর দিকে গত সোমবার মেক্সিকোর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছিলেন, ‘তিন সপ্তাহ আগেও প্রতিদিন প্রায় চার হাজার দুইশর বেশি অভিবাসী যুক্তরাষ্ট্রের সীমান্তে এসে জড়ো হতেন। তবে এখন তা কমে প্রায় দুই হাজার ছয়শতে দাঁড়িয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রে ঠিক কতটা গ্রহণযোগ্য ট্রাম্প?

মার্কিন গবেষণা প্রতিষ্ঠান গ্যালাপের করা জরিপের বরাতে বার্তা সংস্থা 'রয়টার্স' জানায়, মার্কিন প্রেসিডেন্ট পদে ট্রাম্পের গ্রহণযোগ্যতার মাত্রা কখনোই ৪৬ শতাংশের ওপরে উঠেনি। আর গত মাসে তা নেমে দাঁড়িয়েছে ৪০ শতাংশের নিচে।

যদিও যুক্তরাষ্ট্রভিত্তিক নির্বাচনি জরিপ সংস্থা 'রাসমুসেনে'র তথ্য অনুযায়ী, মার্কিন প্রেসিডেন্ট পদে ট্রাম্পের গ্রহণযোগ্যতার মাত্রা বর্তমানে ৪৮ শতাংশের বেশি। তবে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অনেকটাই পিছিয়ে আছেন তিনি।

আরও পড়ুন :- ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচনে দ্বিতীয় দফার ভোট সম্পন্ন

আগামী নির্বাচনের বিষয়টি বিবেচনা করে প্রেসিডেন্ট ট্রাম্পের পছন্দের গণমাধ্যম হিসেবে পরিচিত 'ফক্স নিউজ' এরই মধ্যে একটি জরিপ প্রকাশ করেছে, যেখানে জো বাইডেন ও বার্নি স্যান্ডার্সের চেয়ে যথাক্রমে ১০ ও ৯ শতাংশ পিছিয়ে রয়েছেন তিনি। যদিও ট্রাম্পের দাবি, এখনও মোট ১৭টি 'সুইং স্টেটে' এগিয়ে আছেন তিনি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড