• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রাইস্টচার্চ মসজিদে হামলার ভিডিও শেয়ার করায় কারাদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুন ২০১৯, ১৫:৪৫
ক্রাইস্টচার্চ মসজিদে হামলার ভিডিও শেয়ার
ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ভিডিও শেয়ারের দায়ে কারাদণ্ডপ্রাপ্ত নিউজিল্যান্ডের নাগরিক। (ছবিসূত্র : দ্য টাইম ম্যাগাজিন)

ওশেনিয়ার দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে গুলিবর্ষণ করে একসঙ্গে অর্ধশতাধিক মুসল্লিকে হত্যার বিকৃত ভিডিও শেয়ার করায় এক ব্যক্তিকে ২১ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। মঙ্গলবার (১৮ জুন) স্থানীয় সময় সকালে এক শুনানিতে ক্রাইস্টচার্চ জেলা আদালতের বিচারক অভিযুক্তের বিরুদ্ধে এই রায় ঘোষণা করেন।

এর আগে চলতি বছরের ১৫ মার্চ জুম্মার নামাজ আদায়কালে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ ও পার্শ্ববর্তী লিনউড ইসলামিক সেন্টারে স্বয়ংক্রিয় অস্ত্র দিয়ে এলোপাথাড়ি গুলিবর্ষণ করে নারী ও শিশুসহ মোট ৫১ মুসল্লিকে হত্যা করেন ব্রেন্টন ট্যারেন্ট নামের এক অস্ট্রেলীয় নাগরিক। এ সময় হত্যাকাণ্ডের সেই ভিডিও তিনি সামাজিক সরাসরি সামাজিক যোগাযোগ মাধ্যমেও সম্প্রচার করেন। যা মুহূর্তের মধ্যেই ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে।

প্রশাসনিক কর্মকর্তাদের বরাতে স্থানীয় গণমাধ্যম 'নিউজিল্যান্ড হেরাল্ড' জানায়, ঘটনার পরদিন ফিলিপস আপস নামে ৪৪ বছর বয়সী এক ব্যক্তি বর্বরোচিত এই হত্যাকাণ্ডের ভিডিওটি এডিট করে বন্ধুসহ অন্তত ৩১ জনের কাছে পাঠান। নতুন সেই ভিডিওতে তিনি ভিডিও গেমের মতো করে বন্দুকের লক্ষ্য ও মৃতের সংখ্যাও যোগ করেন। এ সময় নির্মম হত্যাকাণ্ডের সেই ভিডিওটিকে একটি ‘অসাধারণ’ ভিডিও বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (১৮ জুন) আদালতের বিচারক স্টিফেন ওড্রি বিশ্বের সকল মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে 'অপ্রত্যাশিত মতামত'সহ মোট দুটি অভিযোগে হামলার ভিডিও শেয়ারকারী আপসকে দোষী সাব্যস্ত করেন।

এ দিকে আদালত কর্মকর্তাদের বরাতে 'বিবিসি নিউজ' জানায়, সদ্য ২১ মাসের কারাদণ্ড প্রাপ্ত ফিলিপস আপস নামের সেই ব্যবসায়ীর বিরুদ্ধে হামলার শিকার আল নূর মসজিদে ২০১৬ সালে শূকরের মাথা ফেলে গিয়েছিলেন অভিযোগ রয়েছে।

অপর দিকে গত ১৫ মার্চের হামলাটি শান্তিপূর্ণ দেশ নিউজিল্যান্ডের ইতিহাসের অন্যতম ভয়াবহ হত্যাকাণ্ড বলে এরই মধ্যে অবহিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন। এ ঘটনায় অভিযুক্ত ব্রেন্টন ট্যারেন্টের বিরুদ্ধে হত্যাসহ মোট ৯২টি অভিযোগে বিচার চলছে।

আরও পড়ুন :- মুরসির মৃত্যু একটি হত্যাকাণ্ড : মুসলিম ব্রাদারহুড

যদিও প্রতিবারের মতো চলতি সপ্তাহের শুনানিতেও আদালতে তিনি নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। যে কারণে আগামী বছরের ৪ মে এ হত্যাকাণ্ডের পরবর্তী বিচারের দিন ধার্য করেছেন বিচারক। তাছাড়া আগামী ১৬ আগস্ট অনুষ্ঠিত হবে মামলার পরবর্তী শুনানি। এতদিন কারা কর্তৃপক্ষের হেফাজতে বিশেষ নিরাপত্তায় থাকবেন মামলার প্রধান ও একমাত্র আসামি ব্রেন্টন ট্যারেন্ট।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড