• মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেক্সিকোয় তিন শতাধিক শিশুসহ ৮০০ শরণার্থী আটক

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুন ২০১৯, ১৩:২৫
শরণার্থী
মেক্সিকোয় আটক শরণার্থী। (ছবিসূত্র : এপি নিউজ)

মেক্সিকোর উপকূলীয় ভেরাক্রুজ রাজ্যে মধ্য আমেরিকা থেকে আগত প্রায় সাতশ ৯১ জন শরণার্থীকে আটক করেছে কর্তৃপক্ষ। যাদের মধ্যে তিনশ ৬৮ জনই শিশু। কর্মকর্তাদের দাবি, আটককৃত এসব শিশুদের বয়স আট বছরের নিচে।

রবিবার (১৬ জুন) মেক্সিকান ন্যাশনাল মাইগ্রেশন ইন্সটিটিউটের পাঠানো বিবৃতির বরাতে 'গালফ নিউজ' জানায়, থেকে আটক শরণার্থীদের এরই মধ্যে দুটি পয়েন্টে নিয়ে যাওয়া হয়েছে। সীমান্ত এলাকা ব্যবহার করে মোট চারটি কন্টেইনারে লুকিয়ে তাদের স্থানান্তরের চেষ্টা চলছিল। তবে আটক হওয়া বাকি শরণার্থীদের বয়স সম্পর্কে বিবৃতিতে এখনও কিছু জানানো হয়নি। 

যদিও প্রশাসনের একটি সূত্র বার্তা সংস্থা 'এএফপি'কে জানায়, অভিযানে আটক ৩৬৮ শরণার্থী শিশুর মধ্যে অন্তত ২৭০ জনের বয়স ছয় থেকে সাত বছরের মধ্যে। তাছাড়া বাকি ৯৮ শিশুর বয়স শূন্য থেকে পাঁচ বছর পর্যন্ত। 

ন্যাশনাল মাইগ্রেশন ইন্সটিটিউটের এক কর্মকর্তা জানান, এবারের অভিযানে যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে অন্তত ৪১৩ জন গুয়াতেমালার, ৩৩০ জন হন্ডুরাস এবং বাকি ৩৯ জন সালভাদরের নাগরিক। তাছাড়া এ ঘটনায় জড়িত সন্দেহে এরই মধ্যে অন্তত ছয়জন সন্দেহভাজন মানব পাচারকারীকেও আটক করা হয়েছে।

কর্তৃপক্ষের দাবি, ভেরাক্রুজ মেক্সিকোর অন্যতম সহিংসতা পূর্ণ এলাকাগুলোর মধ্যে একটি। এই এলাকা দিয়ে প্রায়ই যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে অবৈধভাবে মাদক সরবরাহ করা হয়। এমনকি বিভিন্ন সময় শরণার্থীরাও নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে এই পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করেন।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকোকে সতর্ক করে বলেছিলেন, 'তারা (মেক্সিকো) যদি এখনই যুক্তরাষ্ট্র অভিমুখী শরণার্থীদের ঢল প্রতিহত না করে; তাহলে অবিলম্বে দেশটির সকল পণ্যের ওপর অতিরিক্ত শুল্কারোপ হবে।'

আরও পড়ুন :- হংকং'য়ে বিক্ষোভ : ক্ষমা চাইলেন চীন-পন্থী শাসক

যদিও পরবর্তীতে মার্কিন প্রশাসনের সঙ্গে মেক্সিকো সরকারের এ সংক্রান্ত একটি চুক্তিও হয়েছিল। সেই চুক্তি সাক্ষরের পর এবারই প্রথম একসঙ্গে এত সংখ্যক শরণার্থীকে আটক করা হলো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড