• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গা সঙ্কট

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণের হুমকি জাতিসংঘের

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুন ২০১৯, ১২:৩৪
জাতিসংঘের মহাসচিব
জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। (ছবিসূত্র : রয়টার্স)

চলমান রোহিঙ্গা সঙ্কট নিরসনে এখনই কোনো কার্যকর পদক্ষেপে না নিলে মিয়ানমার সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুমকি দিয়েছে জাতিসংঘ। দেশটির রাখাইন অঞ্চলে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশটির সেনা সদস্যদের চালানো নির্যাতনের প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত বলে দাবি সংস্থাটির।

রবিবার (১৬ জুন) মিয়ানমারে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী কেনাট ওস্টবি নেপিদোর কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। আর সেখানেই সুচি সরকারকে এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

জাতিসংঘের পাঠানো চিঠির বরাতে ব্রিটিশ গণমাধ্যম 'দ্য গার্ডিয়ান' জানায়, রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার সরকারের জাতিবিদ্বেষী নীতি এখনও অব্যাহত আছে। যে কারণে তাদের সকল ত্রাণ সহায়তা প্রত্যাহার করা হবে।

সুচি সরকারকে সতর্ক করে জাতিসংঘ চিঠিতে এও বলেছে, অনেক রোহিঙ্গারা এখনও রাখাইনের শরণার্থী শিবিরে (ইন্টারন্যালি ডিসপ্লেসড পার্সনস বা আইডিপি ক্যাম্প) অবস্থান করছেন। অবিলম্বে তাদের মৌলিক মানবাধিকার ও প্রকাশ্যে চলাফেরার স্বাধীনতা নিশ্চিত না পর্যন্ত জাতিসংঘ সকল ত্রাণ সহায়তা বন্ধ করে দিবে।

আরও পড়ুন :- 'ব্যাপারটা এত দূর গড়াবে বুঝিনি, দয়া করে সব ঠিক করুন'

এর আগে ২০১৭ সালের আগস্ট মাসে রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে বিদ্রোহী দমনের নামে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। তখন হত্যা-ধর্ষণসহ বিভিন্ন নির্যাতন থেকে বাঁচতে নতুন করে প্রায় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। বর্তমানে তারা শরণার্থী হিসেবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড