• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিচু বিষাক্ততায় বিহারে নিহত ৮২ শিশু

মায়ের গগণবিদারী আর্তনাদ, স্বাস্থ্যমন্ত্রীর সামনেই মরল ৫ বছরের শিশু!

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুন ২০১৯, ১৭:০৭
বিহার
ছবি : হিন্দুস্তান টাইমস

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের সামনেই ৫ বছরের একটি শিশু মারা গেছে বলে সাংবাদিকদের কাছে জানান নিহত শিশুর মা। রবিবার (১৬ জুন) বিহারের শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি শিশুটি হাইপোগ্লুকোমিয়া রোগে আক্রান্ত হয়ে মারা যায়। গত মাসে বিহারের মুজাফফরপুরে একিউট এনসেফালাইটিস সিন্ড্রোমে আক্রান্ত হয়ে ৮২ শিশু মারা গিয়েছিল।

রাজনীতিতে প্রবেশের আগে কেন্দ্রীয় মন্ত্রী হর্ষ বর্ধন একজন ডাক্তার ছিলেন, গতকাল বিহারের পরিস্থিতি দেখতে যান। তিনি প্রাদুর্ভাবের গ্রাউন্ড জিরোতে নিযুক্ত মাল্টি শৃঙ্খলা বাহিনীর সাথে দেখা করতে এবং রাষ্ট্রীয় পর্যায়ের পর্যালোচনা বৈঠকে বসার আশা করেছিলেন।

অ্যাকিউট এনসেফালাইটিস সিন্ড্রোমটি ভাইরাল ইনফেকশনের কারণে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কার্যক্রম বন্ধ করে ভয়াবহ পীড়ার সৃষ্টি করে। এই ভাইরাসটিকে জাপানি এনসেফালাইটিস রোগের কারণ বলে মনে করা হতো, কিন্তু এআইএস টাইফাস, জিকা, নিপাহ বা এমনকি স্করফুলা ভাইরাস দ্বারাও সৃষ্ট হতে পারে। কিছু ক্ষেত্রে, কারণ অচিহ্নিতই রয়ে যায়। সম্প্রতি লিচু বিষাক্ততার কারণে হাইপোগ্লুকোমিয়া এইএস-এর রূপ হিসাবে বিবেচিত হয়েছিল। বিহারে এই বছর রোগটির সবচেয়ে খারাপ প্রাদুর্ভাব দেখা যাচ্ছে।

কর্মকর্তাদের মতে, বিহারের রাষ্ট্র পরিচালিত শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ ও হাসপাতালের ৬২ জন শিশু মারা গেছে, এবং বেসরকারি হাসপাতাল কেজরিওয়াল চিল্ড্রেন হোমে ১১ শিশু মারা যায়। শনিবার (১৫ জুন) আরও প্রায় ৬১ জন শিশুকে এই দুটি হাসপাতালে ভর্তি করা হয়েছে, যেখানে ইতোমধ্যেই ৯৩ জন চিকিৎসাধীন রয়েছে।

বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার প্রতিটি নিহত শিশুর স্বজনদের ৪ লাখ টাকা প্রদানের কথা ঘোষণা করেছেন। এই সপ্তাহের শুরুতে মুখ্যমন্ত্রী এই রোগ মোকাবিলা সম্পর্কে সচেতনতার অভাবকে দায়ী করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড