• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

খাসোগি খুন নিয়ে রাজনৈতিক ফায়দা আদায় বন্ধে সালমানের হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুন ২০১৯, ১৬:০০
প্রিন্স সালমান ও খাসোগি হত্যাকাণ্ড
ছবি : এএফপি

তুরস্কের ইস্তানবুলস্থ সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগির হত্যাকে রাজনৈতিক ফায়দা আদায়ে 'অপব্যবহার' করার বিরুদ্ধে সতর্ক করেছে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। খাসোগি হত্যাকে গুপ্ত হামলা বলে মনে করেন তিনি। ২০১৮ সালের অক্টোবরে এই হত্যাকাণ্ডের পর থেকেই তুর্কি-সৌদি সম্পর্কের অবনতি হতে শুরু করে।

ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে খাসোগির নৃশংস হত্যাকাণ্ডের পর থেকে দেশদ্বয়ের সম্পর্ক চাপে পড়েছে, এই হত্যাকাণ্ডে সালমানকেই দোষারোপ করা হয়েছে। সৌদি যুবরাজের আন্তর্জাতিক খ্যাতিতে গভীর দাগ ফেলেছে 'ওয়াশিংটন পোস্ট'-এর এই সাংবাদিক খুনের ঘটনা। তুর্কি কর্মকর্তারাই প্রথম এই হত্যাকাণ্ডের ব্যাপারে প্রতিবেদন করে এবং সৌদিকে মৃত খাসোগির দেহের অনুসন্ধানে তথ্য দিতে চাপ প্রয়োগ করে আসছে। এখন পর্যন্ত খাসোগির দেহের কোনো অংশের হদিস মেলেনি।

রবিবার (১৬ জুন) প্রকাশিত একটি সাক্ষাৎকারে রাজ পরিবারের 'দৈনিক আশরাক আল-আতসাত'কে বলেন, 'জামাল খাসোগির হত্যাকাণ্ড খুব মর্মান্তিক এক অপরাধ। তুর্কির নাম না নিয়ে বলেন যে, কোনো দলের রাজনৈতিক ফায়দা আদায়ে এর অপব্যবহার বন্ধ করা উচিত। সৌদি আদালতে বর্তমান যে প্রমাণ আছে, তা ন্যায়বিচার অর্জনে অবদান রাখবে'। সৌদি যুবরাজ তুরস্কসহ সকল ইসলামিক দেশগুলোর সাথে দৃঢ় সম্পর্ক চান।

তবে আরব বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী সিংহাসনের উত্তরাধিকারী ও সৌদির সত্যিকারের শাসক প্রিন্স মোহাম্মদ কর্তৃক এই হত্যাকাণ্ড নির্দেশিত হয়েছিল বলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ তাদের প্রতিবেদনে জানিয়েছিল। সৌদি কর্তৃপক্ষ দৃঢ়ভাবে এই অভিযোগকে অস্বীকার করেছে।

সৌদি প্রসিকিউটররা রাজপুত্রকে অব্যহতি প্রদান করেছে এবং বলেছে যে এই হত্যাযজ্ঞে জড়িত প্রায় দুই ডজন মানুষ পুলিশি হেফাজতে রয়েছে যাদের ভেতরে পাঁচজন ব্যক্তির মৃত্যুদণ্ডের রায় হয়েছে। প্রিন্স মোহাম্মদ এই মামলার 'পূর্ণ জবাবদিহিতা ও বিচার' করার জন্য রাজ্য প্রতিশ্রুতিবদ্ধ ছিল বলে জানান। অপরাধীদের শাস্তি দেয়ার জন্য তিনি আন্তর্জাতিক চাপের মুখে আছেন।

সৌদি বংশোদ্ভূত মার্কিন বাসিন্দা খাসোগি প্রিন্স মোহাম্মদের একজন প্রকাশ্য সমালোচক ছিলেন। সালমানের ক্ষমতা গ্রহণকে যে রিয়াদের এক অপরাধমূলক কর্মকাণ্ড হিসেবে বর্ননা করেছেন। 'এএফপি'

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড