• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নিউজিল্যান্ডে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুন ২০১৯, ১১:০৬
নিউজিল্যান্ডে ভূমিকম্প
ভূমিকম্পে বিধ্বস্ত নিউজিল্যান্ডের পথঘাট। (ছবি : প্রতীকী)

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ওশেনিয়ার দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ড। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭ দশমিক ২। ভূমিকম্পের পর দেশটিতে তাৎক্ষণিকভাবে সুনামি সতর্কতা জারি করা হলেও পরবর্তীতে তা বাতিল করা হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, রবিবার (১৬ জুন) স্থানীয় সময় ভোর ৪টা ৫৫ মিনিটে দেশটির তৌরঙ্গ শহর থেকে ৯২৯ কিলোমিটার দূরবর্তী কেরমাডেক দ্বীপপুঞ্জে কম্পনটি অনুভূত হয়। 

ভূমিকম্পে উৎসস্থল ভূপৃষ্ঠের এতটাই গভীরে যে দ্বীপপুঞ্জটিতে সুনামি আগাম সতর্কতা জারি হয়। পরে অবশ্য সেটি প্রত্যাহার করে নেয় কর্তৃপক্ষ।

এ দিকে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছিল, এবারের ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ১০০ কিলোমিটার গভীরে। যে কারণে অঞ্চলটির তিনশ কিলোমিটার পরিধির মধ্যে যেকোনো সময় সুনামি হতে পারে। 

মূলত এমন আশঙ্কা থেকেই প্রথমে সুনামি সতর্কতা জারি করা হয়েছিল। শক্তিশালী এই কম্পনের পর শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি। 

অপর দিকে কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, এই ৩০০ কিলোমিটার এলাকার মধ্যে নিউজিল্যান্ড, সামোয়া, আমেরিকা সামোয়া, টোগা, ফিজি, কুক আইল্যান্ড এবং সলোমন আইল্যান্ড রয়েছে।

আরও পড়ুন :- দিক পাল্টাচ্ছে ঘূর্ণিঝড় 'বায়ু', আঘাত হানবে গুজরাটে

প্রাথমিকভাবে সুনামি সতর্কতা বাতিল করা হলেও উপকূলে বসবাসরত লোকজনকে এরই মধ্যে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড