• মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

আইএসের ছয় শিশুকে ফিরিয়ে নিল বেলজিয়াম

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুন ২০১৯, ০৯:৩১
আইএস শিশু
মধ্যপ্রাচ্যে আইএস শিশু। (ছবিসূত্র : ওয়াশিংটন পোস্ট)

মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়ার একটি ক্যাম্প থেকে আইএস জঙ্গিদের অন্তত ছয় সন্তানকে ফিরিয়ে নিয়েছে বেলজিয়াম। এরা সকলেই ২০১৪ সালের বিভিন্ন সময় জঙ্গিদের স্ত্রী হওয়ার জন্য সিরিয়ায় পাড়ি জমানো একাধিক বেলজিয়ান নারীর সন্তান। গত শুক্রবার (১৪ জুন) তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়। 

শনিবার (১৫ জুন) কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে মার্কিন গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ জানায়, ক্যাম্প থেকে ফিরিয়ে নেওয়া এসব শিশুদের বয়স ছয় থেকে ১৮ মাসের মধ্যে। সিরিয়ার উত্তরাঞ্চলীয় কুর্দি প্রদেশের বিভিন্ন এলাকায় শিশুগুলো মা-বাবাহীন হয়ে পড়েছিল। 

শুক্রবার স্থানীয় সময় বিকালে এক টুইট বার্তায় এই শিশুদের দেশে ফেরানোর বিষয়টি নিশ্চিত করেন বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী দিদিয়ের রেন্ডার্স।

টুইট বার্তায় তিনি বলেন, ‘এই মাত্র সিরিয়া থেকে ছয়টি শিশু দেশে এসেছে। এখন স্থানীয় অ্যাটর্নি এবং যুব সহায়তা সেবা কর্তৃপক্ষের মাধ্যমে তাদের যথাযথভাবে দেখভাল করা হবে।’

এ দিকে চলতি বছরের মার্চে সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) সর্বশেষ ঘাঁটির দখল নিয়ে নেয় মার্কিন সমর্থিত কুর্দি বিদ্রোহী বাহিনীর (এসডিএফ) সদস্যরা। আর যার মাধ্যমে আইএস জঙ্গিদের কথিত খিলাফতের পুরোপুরি অবসান ঘটে।

এর আগে ২০০৩ সালে ইরাকে চালানো মার্কিন আগ্রাসনের পর সেখানে সৃষ্ট গৃহযুদ্ধের ফল স্বরূপ এই আইএসের উত্থান হয়। অতীতের যেকোনো জঙ্গি সংগঠনের থেকেও অনেক বেশি হিংস্রতা নিয়ে তারা আচমকাই আবির্ভূত হয় 'ইসলামিক স্টেট ইন ইরাক' নামে। পরবর্তীতে ২০১১ সালে তারা রাক্কাকে সিরিয়ার রাজধানী ঘোষণা করে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে সরাসরি ‘জিহাদ’ ঘোষণা করেন। যেখানে গোষ্ঠীটির নতুন নামকরণ হয় ইসলামিক স্টেট অব ইরাক এ্যান্ড দি লেভান্ট (সিরিয়া)।

আরও পড়ুন :- সৌদি বিমানবন্দরে ফের হুথিদের ড্রোন হামলা

এক সময় মধ্যপ্রাচ্যের দেশ ইরাক এবং সিরিয়ার প্রায় ৮৮ হাজার বর্গকিলোমিটার এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় গোষ্ঠীটি। এ সময় তাদের শাসনের অধীনস্থ হয়ে পড়ে প্রায় কোটি খানেক লোক। তবে মার্কিন ও রুশ বাহিনীর বিমান বাহিনীর ক্রমাগত হামলার পাশাপাশি স্থানীয় সরকারি বাহিনীগুলোর প্রতিরোধে দীর্ঘ পাঁচ বছর পর জঙ্গিরা পুরোপুরি সঙ্কুচিত হয়ে পড়ে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড