• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাঁসিতে ঝোলানো হবে না সেই মুর্তজাকে!

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ জুন ২০১৯, ০৬:৩৯
মুর্তজা কুরেইরিস
মুর্তজা কুরেইরিস (ছবি : সংগৃহীত)

আরব বসন্তের সময় গণতন্ত্রের দাবীতে বিক্ষোভ করায় ও রাষ্ট্রের বিরুদ্ধে স্লোগান দেওয়ায় সৌদি আরবে আটক ১৩ বছর বয়সী মুর্তজা কুরেইরিসকে দেওয়া মৃত্যুদণ্ড বাতিল করেছে দেশটির সরকার। এমনকি ২০২২ সালেই তাকে মুক্তি দেওয়া হতে পারে বলে জানা গেছে।

শনিবার (১৫ জুন) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাতকারে এমনটাই জানিয়েছেন দেশটির এক কর্মকর্তা। তবে আনুষ্ঠানিকভাবে সরকারের পক্ষ থেকে এখনও কোনও বিবৃতিতে দেওয়া হয়নি।

জানা গেছে, আরব বসন্তের সময় গণতন্ত্রের দাবীতে সৌদি আরবের শিয়া অধ্যুষিত পূর্বাঞ্চলীয় প্রদেশে সরকার বিরোধী বিক্ষোভের অংশ হিসাবে সাইকেল মিছিল করেছিল মুর্তাজা কুরেইরিস। সরকার বিরোধী কর্মকান্ডে অংশ নেওয়ার অপরাধে কুইরিসকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে সৌদি আদালত। তবে মুর্তাজা কুরেইরিসকে মুক্তি দেয়ার জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। 'আল-জাজিরা'

এই আন্দোলনের ফলে সরকারে রোষানলে পড়েন মুর্তাজা। ওই বিক্ষোভে অংশ নেওয়ার তিন বছর পর পরিবারের সঙ্গে দেশ ছাড়ার সময় বাহরাইন সীমান্তে মাত্র ১৩ বছর বয়সে গ্রেফতার হন মুর্তাজা। সারা বিশ্বের ইতিহাসে মুর্তাজা হচ্ছেন সবচেয়ে কম বয়সী 'রাজনৈতিক বন্দী' যিনি ফাঁসির অপেক্ষায় আছেন। এই মৃত্যুদণ্ড কার্যকর হলে সৌদি আরবের ইতিহাসে মুর্তাজাই হবে সবচেয়ে কম বয়সে রাজনৈতিক বন্দী হিসাবে ফাঁসি হওয়া ব্যক্তি ।

মুর্তাজাকে গ্রেফতার করার পর থেকে পরবর্তী চার বছরে কোনো আইনজীবীর সাথে তাকে দেখা করতে দেওয়া হয় নি। তাকে বিভিন্ন ধরনের মিথ্যা প্রলোভন দেখিয়ে এবং অত্যাচার করে অপরাধ স্বীকার করার জন্য চেষ্টা করা হয়। তার বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, আরব বসন্তের সময় ২০১১ সালে মুর্তাজার ভাই আলী মুর্তাজা থানায় পেট্রোল বোমা নিক্ষেপ করেছিলেন এবং সে সময় ভাইয়ের সাথে ছিলে কুরেইরিস মুর্তাজা। এছাড়াও উগ্রবাদী সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে জড়িত থাকা, বিক্ষোভের সময় সহিংসতা, নিরাপত্তা বাহিনীর ওপর পেট্রোল বোমা হামলায় সহযোগিতাসহ ভাইয়ের জানাজার সময় পদযাত্রা বের করার অভিযোগ আনা হয়েছে।

এদিকে মুর্তাজার মৃত্যুদন্ড নিয়ে সাংবাদিক ইয়ান ফ্রেজার এক টুইট বার্তায় বলেন, ‘সৌদি তরুণ এমন ১০ বছর বয়সে গণতন্ত্রের দাবিতে প্রতিবাদে নামার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড পেতে যাচ্ছে, এরপর তার মরদেহ সম্ভবত জনসম্মুখ ঝুলিয়ে রাখা হবে’।

তবে সর্বশেষ সৌদি কর্মকর্তা জানালেন, মৃত্যুদণ্ড দেওয়া হচ্ছে না মুর্তজাকে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, ‘তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে না।

ওই কর্মকর্তা বলেন, মুর্তজা পুলিশ ও ফার্মাসিকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করেছে, গুলি চালিয়েছে। এছাড়া ২০১৪ সালে জার্মান রাষ্ট্রদূতের ওপর হামলা চালানোরও চেষ্টা করেছে সে।

তবে ২০১১ সালে মুর্তজা যখন সাইকেল নিয়ে প্রতিবাদে নেমেছিল, তখন তার বয়স ছিল ১০ বছর। ৩ বছর পরে ২০১৪ সালে তাকে যখন আটক করা হয়, তখন তার বয়স ১৩। তার মৃত্যুদণ্ডকে ঘিরে সমালোচনার ঝড় উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সৌদি রাজতান্ত্রিক শাসনব্যবস্থার পাশাপাশি তাদের মিত্র শক্তি হিসেবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলও টুইটার ব্যবহারকারীদের আক্রমণের লক্ষ্যবস্তু হয়েছে। শিক্ষক, সাংবাদিক, মানবাধিকারকর্মী ও বুদ্ধিজীবীসহ বহু মানুষ এই প্রচেষ্টার সমালোচনা করেছেন। মুর্তজার মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত ইসলামি বিধির সঙ্গে সঙ্গতিপূর্ণ কিনা, সেই প্রশ্নও তোলেন কেউ কেউ।

ওডি/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড