• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পৃথিবীর সবচেয়ে ছোট দেশ; জনসংখ্যা মাত্র ৫৬

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুন ২০১৯, ১৭:৪০
পিটকার্ন
পিটকার্ন আইসল্যান্ডস; (ছবি : সংগৃহীত)

জনসংখ্যার বিচারে পৃথিবীর সবচেয়ে ছোট দেশ পিটকার্ন আইসল্যান্ডস। দক্ষিণ প্রশান্ত মহাসাগরে পিটকার্ন, হেন্ডারসন, ডুসি এবং ওয়েনো এই চারটি দ্বীপ নিয়ে গঠিত এই দেশ। তবে এই চারটি দ্বীপের মধ্যে শুধু পিটকার্নেই মানুষের বসতি রয়েছে। বাকি তিনটি দ্বীপে কোনো মানুষের বসতি নেই। 'জি নিউজ'

সবচেয়ে ছোট দেশ তাই জনসংখ্যাও কম থাকবে এটাই স্বাভাবিক। এই দ্বীপে বসবাস করে মাত্র ৫৬ জন নাগরিক। তারা মূলত চারটি পরিবারের সদস্য। জাতিসংঘ পিটকার্ন আইল্যান্ডসকে স্বশাসিত রাষ্ট্রের স্বীকৃতি দেয়নি। তাই এই দেশের প্রশাসনিক দায়িত্ব রয়েছে ব্রিটেনের ওপর। পিটকার্নের নিকটবর্তী দেশ নিউজিল্যান্ড। তাই যাবতীয় অফিশিয়াল কার্যক্রম নিউজিল্যান্ডের মাধ্যমেই সম্পাদিত হয়।

পিটকার্নে প্রথম জনবসতি গড়ে উঠেছিল ১৯৭০ সালে। কথিত আছে, ১৭৮৯ সালে তাহিতিগামী ব্রিটিশ নৌযানের একদল সৈন্য বিদ্রোহ ঘোষণা করে এবং ঐ জাহাজের ক্যাপ্টেনকে জাহাজ থেকে নামিয়ে দিয়ে তাহিতিতে বসতি স্থাপন করে ঐ বিদ্রোহী সেনারা। কিন্তু ব্রিটিশ প্রশাসনের শাস্তির ভয়ে তারা তাহিতি ছেড়ে পিটকার্ন দ্বীপে বসতি স্থাপন করেন। তাহিতি ছাড়ার সময় কিছু তাহিতি নাগরিকও তাদের সাথে আসেন। সেই ধারায় গড়ে উঠেছে আজকের পিটকার্ন নামের দেশটি।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড