• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিক পাল্টাচ্ছে ঘূর্ণিঝড় 'বায়ু', আঘাত হানবে গুজরাটে

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুন ২০১৯, ১২:৩৫
ঘূর্ণিঝড় 'বায়ু'
স্যাটেলাইট থেকে নেওয়া ঘূর্ণিঝড় 'বায়ু'র ছবি। (ছবিসূত্র : ফাস্টপোস্ট)

ধীরে ধীরে দিক পরিবর্তন করতে শুরু করেছে আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বায়ু’। এবার ধাবিত হচ্ছে ভারতের গুজরাট উপকূলের দিকে। দেশটির আবহাওয়া ও পরিবেশ বিজ্ঞান মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, জুনের ১৭ কিংবা ১৮ তারিখের দিকে ঝড়টি রাজ্যের কুচ জেলায় আঘাত হানতে পারে।

যদিও মন্ত্রণালয় থেকে দেওয়া এই সতর্কতার মাত্র কয়েক ঘণ্টা আগে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি ঝড়ে ক্ষতির কোনো আশঙ্কা নেই বলে ঘোষণা দিয়েছিলেন। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়টি পশ্চিমদিকে মোড় নেওয়ায় রাজ্যে এখন আর কোনো হুমকি নেই।’

ভারতীয় আবহাওয়া দপ্তরের বরাতে গণমাধ্যম ‘এনডিটিভি’ জানায়, আরব সাগরে সৃষ্ট একটি নিম্নচাপ গত মঙ্গলবার (১১ জুন) শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নেয়। এটি বর্তমানে আরও শক্তি বৃদ্ধি করছে। গত বৃহস্পতিবার (১৩ জুন) ঝড়টি গুজরাট উপকূলের স্থলভাগে আঘাত হানার কথা থাকলেও বুধবার রাত থেকে এটি নিজের দিক পরিবর্তন করে পুনরায় সাগরের দিকে মোড় নেয়।

এ দিকে শনিবার (১৫ জুন) দেশটির আবহাওয়া ও পরিবেশ বিজ্ঞান বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এম রাজিভান বার্তা সংস্থা ‘পিটিআই’কে বলেন, ‘আগামী রবিবার (১৬ জুন) ঘূর্ণিঝড় ‘বায়ু’ আবারও তার দিক পরিবর্তন করতে পারে এবং পরের ১৭ থেকে ১৮ জুনে এটি কুচ এলাকায় আঘাত জানতে পারে।’

মন্ত্রণালয়ের এই সচিব আরও বলেছিলেন, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি তখন এর শক্তি কমিয়ে সাধারণ একটি ঘূর্ণিঝড় কিংবা গভীর নিম্নচাপ হিসেবে উপকূলে আঘাত হানতে পারে।’ এ সময় ঘূর্ণিঝড় দিক পরিবর্তন করায় গুজরাট সরকারকে সতর্ক থাকার পরামর্শও দেন মন্ত্রণালয়ের এই মুখপাত্র।

যদিও রাজ্য সরকারের দাবি, যেকোনো দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় এরই মধ্যে সব রকমের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। তাছাড়া গুজরাটের সকল বন্দরগুলোতে জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। একই সঙ্গে গুজরাট এবং দমন দিউ মিলিয়ে এখন পর্যন্ত প্রায় লক্ষাধিক মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। তাছাড়া বাতিল করা হয়েছে ৭০টির বেশি ট্রেনের সময়সূচি।

অপর দিকে উপকূলবর্তী এলাকাগুলোর সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এরই মধ্যে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। তাছাড়া আপাতত বাতিল করা হয়েছে সব ফ্লাইট। যে কারণে বাণিজ্যিক নগরী মুম্বাইয়েও ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত চার শতাধিক ফ্লাইটের সূচি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড