• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রে সঙ্গে উত্তেজনার মধ্যেই ইরান সফরে জাপানি প্রধানমন্ত্রী

  আন্তর্জাতিক ডেস্ক ১২ জুন ২০১৯, ১৮:৪৮

ইরান-জাপান
ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যেই জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ইরান সফর করবেন। জাপানি প্রধানমন্ত্রী দেশটির ইসলামিক বিপ্লবের প্রধান নেতা আয়াতুল্লাহ সাঈদ আলী খামেনির সঙ্গে বৈঠক করবেন বলে জানায় ইরানি সরকারের মুখপাত্র আলি রাবি।

আল রাবি বলেন, সফরটি ঐতিহ্যগত ও দীর্ঘস্থায়ী সম্পর্কের কাঠামোর মধ্যে এবং পারস্পরিক স্বার্থের দ্বিপাক্ষিক সম্পর্ক ও বিষয়গুলি উন্নয়নের ওপর ভিত্তি করে তৈরি করা হয়। গত চার দশক ধরে জাপানের কোন শীর্ষ নেতা হিসেবে অ্যাবেই প্রথম তেহরান সফরে করবেন।

জাপানের 'কিয়োডো নিউজ এজেন্সি' জানায়, তিনদিন ব্যাপী এই সফরে জাপানের প্রধানমন্ত্রী ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার অস্থিতিশীলতা ও উত্তেজনা প্রশমনে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে পারেন বলে আশা করা হচ্ছে। তেল, পারমাণবিক অস্ত্র ও আঞ্চলিক ইস্যু নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র দ্বন্দ্ব তুঙ্গে, দেশ দুটির মধ্যে একটা যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি বিরাজমান। 

গত মে মাসে টোকিও সফরকালীন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার সংলাপ সহজতর করার চেষ্টা করবেন বলে প্রস্তাবনা দেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার এই প্রস্তাবটিকে স্বাগত জানিয়েছিলেন।

২০১৮ সালের ৮ই মে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে মার্কিন রাষ্ট্রপতি একতরফাভাবে বের হয়ে আসে। পারমাণবিক পরীক্ষা নিয়ে দ্বিপাক্ষিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেয় ট্রাম্প এবং তেহরানের তেল রপ্তানিকে লক্ষ্য করে পুনরায় দুইটি নিষেধাজ্ঞা আরোপ করে।

ঠিক এক বছরের মাথায় ইরানও যুক্তরাষ্টের অজুহাত দিয়ে পারমাণবিক চুক্তিতে করা কিছু শর্ত শিথিলের ঘোষণা করেছিল। যুক্তরাষ্ট্রের প্রতিকূল পদক্ষেপগুলির প্রতিক্রিয়ায় কিছু অঙ্গীকার স্থগিত করে, আর তার পর থেকেই দেশ দুটির মধ্যকার উত্তেজনা আরও বৃদ্ধি পেতে থাকে। 'ইরনা' 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"ইরান".*')) AND id<>68275 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড