• সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

সোভিয়েত, যুক্তরাষ্ট্র, চীনের পরই ভারত

চন্দ্রাভিযান-২, মহাকাশযানের ছবি প্রকাশ করল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক ১২ জুন ২০১৯, ১৭:৫৭

চন্দ্রাভিযান-২
ছবি : সংগৃহীত

সাবেক সোভিয়েত ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের পর চতুর্থ রাষ্ট্র হিসেবে চাঁদের পৃষ্ঠদেশে কোমল অবতরণের সফলতা অর্জন করতে যাচ্ছে ভারত। ভারতের মহাকাশ সংস্থা দ্বিতীয়বারের মতো চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে যাওয়া মহাকাশযানটির ছবি উন্মোচন করেছে। চলতি বছর সেপ্টেম্বরে চাঁদে অবতরণের আশা করছে দেশটি।

চন্দ্রাভিযান-২ দেশটির দ্বিতীয় চন্দ্র মিশন হবে। ২০০৮ সালে প্রথম চন্দ্র অভিযান করলেও সে সময়ে এটি চাঁদের কক্ষপথেই ছিল শুধু। চন্দ্রাভিযান-১ প্রকৃতপক্ষে চাঁদের পৃষ্ঠদেশে অবতরণ করেনি।

তবে, এই মিশনটি চন্দ্রের পৃষ্ঠে ফোকাস করবে এবং সেখানে পানি, খনিজ ও শিলার গঠনের তথ্য সংগ্রহ করবে। ভারতের নতুন এই মহাকাশযানটিতে একটি ল্যান্ডার, একটি অরবিটার এবং রোভার থাকবে।

ছবি : সংগৃহীত

ভারতের স্পেস অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) ল্যাবের কারুশিল্পের চিত্র, যেখানে বিজ্ঞানীরা মহাকাশযানটিকে প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করছেন। 

পরিকল্পনা মোতাবেক যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে ল্যান্ডার ও রোভারটি আগামী সেপ্টেম্বরেই চাঁদের দক্ষিণ মেরু স্পর্শ করবে। আর যদি সবকিছু সফল হয়ে যায় তাহলে ভারতের এই মহাকাশযানটিই চাঁদের ওই অঞ্চলে অবতরণ করা প্রথম মহাকাশযান হতে যাচ্ছে। 

ভারতের 'টাইমস অফ ইন্ডিয়া'র কাছে স্পেস অ্যান্ড রিসার্চ অর্গানাইজেশন (ইসরো)'র চেয়ারপার্সনকে সিভান বলেন, 'রোভারটি চাঁদে ১৪ দিন কাজ করবে বলে আশা করা হচ্ছে। চন্দ্রপৃষ্ঠের বিষয়বস্তু বিশ্লেষণ করবে এবং তথ্য ও চিত্রগুলো পৃথিবীতে পাঠাবে।' 'বিবিসি নিউজ'
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড