• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

সৌদির বিমান বন্দরে হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুন ২০১৯, ১৬:০৩
হুথি-সৌদি
ছবি : সংগৃহীত

সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় একটি বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলায় ২৬ জন আহত হয়েছে। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা বুধবার (১২ জুন) সকালে এই হামলা চালায় বলে জানায় সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। ইয়েমেনে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ করা এই জোট 'দৃঢ' প্রতিক্রিয়া জানাবে বলে ঘোষণা করেছে।

সৌদি মালিকানাধীন 'আল আরাবিয়া' টেলিভিশনে জোটের এক বিবৃতিতে বলা হয়েছে, আভা বিমানবন্দরে আগমন ভবনে আঘাত হানলে বিভিন্ন বস্তু ক্ষতিগ্রস্থ হয়। আহতদের মধ্যে তিনজন নারী ও দুই শিশু ছিল যারা সৌদি, ইয়েমেনি এবং ভারতীয় জাতীয়তাবাদী।

এদিকে হুথি চালিত 'মাসিরাহ' টিভিতে সকাল সকাল জানানো হয় যে, হুথিরা সৌদির আভা বিমানবন্দরে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালায়, যা ইয়েমেন সীমান্তের প্রায় ২০০ কিলোমিটার (১২৫ মাইল) উত্তরে। এই বিমানবন্দর থেকে দেশীয় ও আঞ্চলিক রুটগুলিতে সেবা পরিচালনা করা হয়।

এই হামলাকে যুদ্ধাপরাধের শামিল ঘোষণা করে জোটের বিবৃতিতে বলা হয়, 'আভা বিমানবন্দরকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানোতে প্রমাণিত হয় যে, হুথিরা ইরানের কাছ থেকে উন্নত অস্ত্র অর্জন করেছে।'

গত মাসে সৌদি মালিকানাধীন দুইটি তেলবাহী জাহাজে সশস্ত্র হামলা চালানোর পরেই এই হামলা হলো। সেই হামলার দায় ও নিয়েছিল হুথিরা এবং সৌদি ইরানকে এই হামলার নির্দেশ প্রদানের জন্য অভিযুক্ত করে। যদিও তেহরান এই অভিযোগ অস্বীকার করেছে।

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের সঙ্গে ৪ বছর ধরে যুদ্ধ করছে হুথি বিদ্রোহীরা। দলটির সামরিক এক মুখপাত্র মঙ্গলবার (১১ জুন) সৌদির প্রায় সব বিমানবন্দরকে লক্ষ্য করে হামলা চালানোর হুমকি দেয়। আগামী দিনগুলিতে সৌদির জন্য 'বিশাল চমক' প্রকাশ পাবে বলেও হুঁশিয়ারি প্রদান করে হুথিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড