• বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

প্রায় ৩৮০০ কোটি টাকার 'সালভাতোর মুন্ডি'

সালমানের প্রমোদতরীতে ইতিহাসের সবচেয়ে দামি শিল্পকর্ম

  আন্তর্জাতিক ডেস্ক

১২ জুন ২০১৯, ১৩:২২
লিওনার্দো দা ভিঞ্চির 'সালভাতোর মুন্ডি'
ছবি : সংগৃহীত

বছর দুয়েক আগে, ২০১৭ সালে 'ক্রিস্টিজ়'-এর নিলামঘর থেকে ৪৫ কোটি ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৮০০ কোটি টাকায় বিক্রি হওয়ার পরে আর কেউ চোখে দেখেননি সেটি। ইতিহাসের সব চেয়ে দামি শিল্পকর্ম, লিওনার্দো দা ভিঞ্চির 'সালভাতোর মুন্ডি' সেই থেকে 'নিখোঁজই' ছিল। শিল্পদ্রব্য বেচাকেনা সংক্রান্ত একটি ওয়েবসাইট আর্ট নেট ডট কম সম্প্রতি জানিয়েছে, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিলাসবহুল প্রমোদ তরীতে স্থান হয়েছে পাঁচশো বছরের প্রাচীন সেই ছবির।

দা ভিঞ্চির মোনালিসার সঙ্গে 'সালভাতোর মুন্ডি' (বিশ্বের ত্রাতা)-র প্রভূত সাদৃশ্যের কারণে এটিকে 'মেল মোনালিসা' ও বলা হয়। গবেষকদের দাবি, জিশুর এই প্রতিকৃতিটি দা ভিঞ্চির শেষ বড় কাজ ছিল। নিলামে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের হয়ে ছবিটি কিনেছিলেন সৌদির অন্য এক যুবরাজ। আবু ধাবির যুবরাজ মোহাম্মদ বিন জায়েদকে এই ছবি উপহার দিয়েছিলেন সালমান। যাতে ল্যুভর আবু ধাবি শাখায় ছবিটি রাখা যায়। কিন্তু ছবিটি আদৌ দা ভিঞ্চির আঁকা কি না, তা নিয়ে বিতর্কের জেরে আবু ধাবিতে ছবির প্রদর্শনী বন্ধ হয়ে যায় গত বছর। দা ভিঞ্চির মৃত্যুর ৫০০ বছর উপলক্ষে প্যারিসের ল্যুভ-এ প্রদর্শনীর জন্য ছবিটি চাওয়া হয়েছিল। কিন্তু তার পর থেকেই আর এটির হদিস মেলেনি। 

গত ২৬ মে সিনাই উপদ্বীপের দক্ষিণে মিশরের শারম এল শেখ শহরের কাছে লোহিতসাগরে ভাসতে দেখা যায় বিন সালমানের প্রমোদতরী 'সিরিন'। সেখানেই ছিল ছবিটি। আর্ট নেট ডট কম জানিয়েছে, শিল্পসামগ্রী সংগ্রহের জন্য সৌদি আরবের আল-উলায় একটি সাংস্কৃতিক ও শিল্প কেন্দ্র তৈরি করছে দেশটি। যাকে এক কথায় 'আর্ট ডিজনিল্যান্ড' বলছে ওয়েবসাইটটি। সেখানেই থাকবে 'সালভাতোর মুন্ডি'। 

তার আগে পর্যন্ত এটি সালমানের প্রমোদ তরী 'সিরিন' এই থাকছে। এই প্রমোদতরীটিতে রয়েছে একটি নাইটক্লাব, সিনেমা হল, দুটি হেলিপ্যাড, ডুবোজাহাজ রাখার জায়গা। শোনা যায়, বছর দুয়েক আগে বিল গেটস এক সপ্তাহের জন্য ৫০ লক্ষ ডলারে ভাড়া করেছিলেন 'সিরিন'।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"সৌদি আরব".*')) AND id<>68204 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড