• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃদ্ধদের অবসর ভাতার ৯ লাখ ডলার হাতিয়ে নেয় এই চক্র

প্রতারণার দায়ে যুক্তরাষ্ট্রে ৫ বছরের জেল ভারতীয় শিক্ষার্থীর

  আন্তর্জাতিক ডেস্ক

১১ জুন ২০১৯, ২১:১০
ভারতীয় শিক্ষার্থীর জেল
ছবি : প্রতীকী

ইন্টার্নশিপ করতে মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো এক ভারতীয় শিক্ষার্থীকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে মার্কিন প্রশাসন। ২১ বছরের বিশ্বজিৎ কুমার ঝায়ের বিরুদ্ধে অভিযোগ, সে একটি টেলিমার্কেটিং প্রতারণা সংস্থাকে প্রযুক্তিগত সহায়তা করেছিল। প্রায় দু'ডজন ব্যক্তিকে এক মিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়তে হয়েছে তার এই কর্মকাণ্ডে।

বিশ্বজিৎ ও আরও কয়েকজন ছাত্র ভারতের একই কলেজ থেকে মার্কিন প্রদেশে আতিথেয়তা শিল্পের শিক্ষানবিশ হিসেবে যান। সোমবার (১০ জুন) মার্কিন জাস্টিস বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে যে, বহু ব্যক্তির অবসরোত্তর সঞ্চয়ের অর্থ প্রতারণার মাধ্যমে ছিনিয়ে নেয়া হয়েছে। আক্রান্ত ব্যক্তিদের বয়স ৫৮ থেকে ৯৩-এর মধ্যে। ১১৮০ ডলার থেকে ১ লাখ ৭৪ হাজার ৩০০ ডলার পর্যন্ত বিভিন্ন অঙ্কের অর্থ তাদের থেকে প্রতারণা করে ছিনিয়ে নেয়া হয়েছে। গত তিন মাস ধরে অন্তত ৯ লাখ ৩৭ হাজার ২৮০ ডলারের প্রতারণার কথা জানানো হয়েছে জাস্টিস বিভাগের কর্মকর্তাদের পক্ষ থেকে।

সরকারি কৌশলীদের পক্ষ থেকে অভিযোগ আনা হয়েছে যে, আক্রান্ত ব্যক্তিরা প্রযুক্তি সহায়তা ক্রয় করলে তাদের বলা হয়েছিল ভুল করে প্রযুক্তি সহায়ক সংস্থার দ্বারা তাদের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে। এবং ওই টাকা ফেরত দিতে কাউকে কাউকে দেশের বাইরেও টাকা পাঠাতে বলা হয়েছিল।

২০১৮ সালের ২০ নভেম্বর ওই টেলিমার্কেটিং কেলেঙ্কারি ধরে ফেলে নিউপোর্ট পুলিশ। এরপর তদন্তের মাধ্যমে গোয়েন্দারা আদালতের অনুমতি নিয়ে বিশ্বজিৎ ও এই চক্রান্তের সঙ্গে বাকিদের বাড়িতে পৌঁছে যান। তল্লাশি চলাকালীন পুলিশ অনেক প্রমাণ হাতে পায়।

পরবর্তী সময়ে তদন্ত থেকে জানা যায়, নিউপোর্টে বসে যারা ওই প্রতারণা চক্র চা‌লাত, তারা ক্যালিফোর্নিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিরাট অঙ্কের টাকা জমা করত। তারপর সেখান থেকে টাকা ভারত, চি‌ন ও সিঙ্গাপুরে পাঠানো হত।

মার্কিন অ্যাটর্নি অ্যারন এল ওয়েইসম্যান জানিয়েছেন, বিষয়টিকে গুরুতর অপরাধ হিসেবেই দেখছে জাস্টিস বিভাগ। বয়স্ক মানুষদের এভাবে প্রতারণা করার জন্য অপরাধীদের সকলের যথাযোগ্য শাস্তিদানের ব্যবস্থা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড