• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

দীর্ঘ ১৬ বছর ধরে পলাতক

মাল্টায় আটক ইউরোপের মোস্ট ওয়ান্টেড আসামি

  আন্তর্জাতিক ডেস্ক

০৯ জুন ২০১৯, ১৬:৫৬
ইউরোপের মোস্ট ওয়ান্টেড
ইউরোপের অন্যতম মোস্ট ওয়ান্টেড আসামি ক্রিস্টোফার গেস্ট মুর জুনিয়র। ছবি : সংগৃহীত

দীর্ঘ ষোলো বছর ধরে পালিয়ে বেড়ানোর পর ইউরোপের অন্যতম মোস্ট ওয়ান্টেড এক পলাতক মাল্টায় আটক হয়েছেন। ক্রিস্টোফার গেস্ট মুর জুনিয়র ২০০৩ সালে নির্মমভাবে এক ব্রিটিশ ব্যক্তিকে হত্যার অভিযোগে আটক হন।

৪১ বছর বয়সী ক্রিস্টোফার ব্রিটিশ ব্রায়ান ওয়াটারসকে দুই প্রাপ্তবয়স্ক সন্তানের সামনে নিষ্ঠুর নির্যাতন ও প্রহার করে হত্যা করা হয়। ২০০৩ সালে মাদকের একটা বোঝাপড়ার নিষ্পত্তি করার জন্য চেয়াশায়ারের নুসফোর্ডে ওয়াটারসের ফার্মে যান। যেখানে ওয়াটারস কানাবিস চাষ করতেন, সেখানেই তাকে হত্যা করা হয়েছিল। জাতীয় অপরাধ সংস্থা (এনসিএ) জানায়, তাকে বৃহস্পতিবার (৬ জুন) রাতে গ্রেপ্তার করা হয়।

ওয়াটারস হত্যার আসামিরা। ছবি : সংগৃহীত

ক্রিস্টোফার ছাড়া এই মামলায় জড়িত আরও ৩ জন ২০০৩ সালের ১৯ জুন আটক হয়েছিলেন। উইলসন(৬৯), জেমস রেনেন (৬০), এবং ওটিস ম্যাথিউস (৪১) ট্যাবলের ওয়াটারসসহ তার বাড়ি ও খামার জ্বালিয়ে হত্যার জন্য বর্তমানে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন।

৪৪ বছর বয়সী ওয়াটারসের কানাবিসের খামারে টাকার দাবি নিয়ে হামলা চালায়। তিনঘণ্টার নির্মম নির্যাতনের মধ্যে উল্টো ঝুলিয়ে লোহার রড দিয়ে পুরুষাঙ্গে বেধড়ক পেটানো হয়, ওয়াটারসের ওপর চালানো হয় যৌন নির্যাতনও। চেয়ারের সঙ্গে বেঁধে বেত্রাঘাত করা হয় ওয়াটারসকে, বন্দুক দিয়ে পিটিয়ে, শেষপর্যন্ত জ্বলে মরার আগ পর্যন্ত এই অগ্নিপরীক্ষা সহ্য করেছে সে। দুই সন্তানের সামনে শরীরে ১২৩টা আঘাতে ক্ষত-বিক্ষত করে নির্মমভাবে হত্যা করা হয় ওয়াটারসকে, যার মৃত্যু পুরো ব্রিটেনকে স্তব্ধ করে দিয়েছিল।

আদালতের শুনানিতে জানা যায়, ওয়াটারসের ছেলে গ্যাভিনের ওপরও চালানো হয়েছিল নির্যাতন এবং মেয়ে নাটালিকে রাখা হয়েছিল বন্দুকের নলের মুখে যখন তার বয়স ছিল মাত্র ৫ বছর। এই হত্যাকাণ্ডের সাথে জড়িত ক্রিস্টোফারকে মাল্টা কর্তৃপক্ষের সঙ্গে যৌথ অভিযানে উত্তর মাল্টার সুইকি এলাকা থেকে গ্রেফতার করা হয় বলে জানায় এনসিএ।

ব্রায়ান ওয়াটারস। ছবি : সংগৃহীত

'আমরা দীর্ঘকাল ধরে এই মুহূর্তের জন্য অপেক্ষা করছিলাম, দীর্ঘ সময়। কিন্তু আমরা কখনোই অনুসন্ধান বন্ধ করিনি। ৯৬ জন পলাতক আসামির মধ্যে এখন আর ১২ জন পালিয়ে আছে। ক্রিস্টোফারকে পলাতক আসামি খোঁজার অপারেশনে খুব সফলভাবে আটক করা হয়' বলে জানান এনসিএর আঞ্চলিক ব্যবস্থাপক গ্রাহাম রবার্টস।

সমর্পণ প্রক্রিয়া শুরু হবার আগে মাল্টার রাজধানী ভ্যালেটার আদালতে হাজির করা হয় ক্রিস্টোফারকে। আগামী সোমবার (১০ জুন) পরবর্তী শুনানির আগ পর্যন্ত তাকে পুলিশি হেফাজতে রাখা হবে। 'বিবিসি নিউজ'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড