• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

পর্যটকদের মহাকাশে নিয়ে যাচ্ছে নাসা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুন ২০১৯, ০৯:৩১
স্পেস স্টেশন
আন্তর্জাতিক স্পেস স্টেশন। (ছবিসূত্র : নাসা)

পর্যটকদের এবার মহাকাশে নিয়ে যাচ্ছে নাসা। এর অংশ হিসেবে আন্তর্জাতিক স্পেস স্টেশনকে উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে এই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। যদিও এর জন্য তাদের প্রতি রাতে গুণতে হবে ৩৫ হাজার ডলার। নাসার দাবি, আগামী ২০২০ সাল থেকে আগ্রহী ব্যক্তিদের বিশেষ এই সুবিধাটি দেওয়া হবে।

স্পেস স্টেশনের উপপরিচালক রবিন গাটেন্স বার্তা সংস্থা ‘রয়টার্স’কে বলেন, ‘প্রতি বছর এমন দুটি ছোট সফরের আয়োজন করা হবে। পরবর্তীতে মহাকাশযানে করে আমাদের স্টেশনে আসলে তাদের মোট একমাস পর্যন্ত থাকার অনুমতি দেওয়া হবে।

এ দিকে সংস্থাটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা জেফ ডিউইট বলেন, ‘আন্তর্জাতিক এই স্পেস স্টেশনটিকে এবার একটি বাণিজ্যিক সম্ভাবনা হিসেবে ব্যবহার করছে নাসা। যদিও এর আগে আমরা কখনোই এমন কিছু করিনি। তবে এর মাধ্যমে পর্যটকদের মহাকাশ দেখার পাশাপাশি নাসাও আর্থিকভাবে লাভবান হবে।’

অপর দিকে নাসার পক্ষ থেকে জানানো হয়, এই বাণিজ্যিক সফরগুলোর আয়োজনের আগে আগ্রহী পর্যটকদের সব ধরনের মেডিকেল পরীক্ষা ও সার্বিক প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রকল্পে ব্যবহারের জন্য বোয়িং এবং এলন মাস্কের স্পেস এক্সকে নিয়োগ দিয়েছে সংস্থাটি। তারা সকল নভোচারীদের কাছ থেকে মহাকাশযানের জন্য আলাদা ভাড়াও নিবে। এরই মধ্যে যার পরিমাণ ধরা হয়েছে প্রায় ৬ কোটি ডলার।

মহাকাশ বিশ্লেষকদের দাবি, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা অনেক আগেই এই স্পেস স্টেশনে যেকোনো ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ড পুরোপুরি নিষিদ্ধ বলে ঘোষণা করেছিল। তবে এই স্টেশনটির মালিকানা নাসার নয়।

১৯৯৮ সালে রুশ কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে তারা এই স্টেশনটি নির্মাণ করে। যদিও বর্তমানে এটিতে তাদের একক নিয়ন্ত্রণ রয়েছে তাদের। এর আগে ২০০১ সালে রাশিয়া কর্তৃপক্ষকে মোট দুই কোটি ডলার দিয়ে প্রথমবারের মতো এই স্টেশনটিতে ভ্রমণ করেছিলেন যুক্তরাষ্ট্রের স্বনামধন্য ব্যবসায়ী ডেনিস টিটো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড