• বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরে ওআইসি’র নিন্দা

  আন্তর্জাতিক ডেস্ক

০১ জুন ২০১৯, ১৪:৩৬
ওআইসি সম্মেলন
ওআইসি সম্মেলনে মুসলিম বিশ্বের নেত্রীবৃন্দ। (ছবিসূত্র : টিআরটি ওয়ার্ল্ড)

ইহুদি, খ্রিস্টান ও মুসলিমদের কাছে পবিত্র নগরী জেরুজালেমকে সম্প্রতি ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনের এই কর্মকাণ্ডে দেশটির প্রতি নিন্দা জানিয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)।

শনিবার (১ জুন) ৫৭ দেশের সমন্বয়ে গঠিত এই সংস্থাটির পাঠানো বিবৃতির বরাতে এমনটাই জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা ‘এএফপি’।

সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় অনুষ্ঠিত বৈঠক শেষে সংস্থাটির পাঠানো বিবৃতিতে যুক্তরাষ্ট্রসহ যে দেশগুলো জেরুজালেমে তাদের দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে তাদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়। তাছাড়া জেরুজালেমে যুক্তরাষ্ট্র ও গুয়াতেমালার দূতাবাস স্থানান্তরের বিষয়েও তীব্র নিন্দা জানান সম্মেলনে উপস্থিত নেতারা। একইসঙ্গে সব ধর্মের কাছে পবিত্র এই নগরীটিতে দূতাবাস স্থাপনকারী দেশগুলোর বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণে সকল সদস্য রাষ্ট্রের প্রতি আহ্বান জানায় ওআইসি।

এর আগে ২০১৭ সালের ৬ ডিসেম্বর মাসে জেরুজালেমকে ইসরায়েলি রাজধানী হিসেবে স্বীকৃতি প্রদানের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৮ সালের মে মাসে এই ঘোষণা বাস্তবায়নের অংশ হিসেবে তেল আবিব থেকে তিনি মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করেন। পরবর্তীতে একই ধারাবাহিকতায় অস্ট্রেলিয়া ও গুয়েতেমালার পক্ষ থেকেও জেরুজালেমে তাদের দূতাবাস স্থানান্তর করা হয়।

এ দিকে ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে বেশ কিছুদিন যাবত ‘শতাব্দীর সেরা চুক্তি’ আখ্যা দিয়ে ইসরায়েল ও ফিলিস্তিন মধ্যকার সংকট নিরসনে একটি প্রস্তাব হাজিরের তোড়জোড় চলছে। যদিও ২০১৭ সালে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে স্বীকৃতি প্রদানের পর থেকেই ফিলিস্তিনিরা ট্রাম্প প্রশাসনের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে; যা এখনও বলবত আছে।

আরও পড়ুন :- ইরানকে রুখতে আরব বিশ্বকে এক হতে সৌদি বাদশাহর আহ্বান

অপর দিকে আগামী ২৫ ও ২৬ জুন মধ্যপ্রাচ্যের দ্বীপরাষ্ট্র বাহরাইনের রাজধানী মানামায় মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন একটি সম্মেলন আয়োজনের কথা রয়েছে। যেখানে ট্রাম্প প্রশাসন প্রস্তাবিত সেই শান্তি চুক্তির প্রথম অংশ প্রকাশ করবে বলে জানিয়েছে ওয়াশিংটন। যদিও মানামা সম্মেলনে অংশগ্রহণে এরই মধ্যে অস্বীকৃতি জানিয়েছেন ফিলিস্তিন কর্তৃপক্ষ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড