• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

টুপি খুলে শূকরের মাংস খাওয়ানোর হুমকি

'জয় শ্রী রাম' না বলায় নামাজ ফেরত যুবককে মারধর

বিজেপির উত্থানে ভারতে মুসলিমদের ওপর নির্যাতন শুরু

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে ২০১৯, ১৮:০২
ভারতের মুসলিম বিদ্বেষ
হিন্দুত্ববাদী সরকারের ভারতে মুসলিমদের ওপর নেমে আসছে নির্যাতন। ছবি : সংগৃহীত

ভারতে উগ্র-জাতীয়তাবাদী ও হিন্দুত্ববাদী বিজেপি সরকারের জয়ের পর দেশটির সংখ্যালঘুদের ওপর যে একটা নির্যাতন শুরু হবে, তা নির্বাচনের আগেই টের পাওয়া গিয়েছিল। কিন্তু সেই নির্যাতন যে এত দ্রুত আর মুসলিমদের লক্ষ করে শুরু হবে তা ছিল অনুমান অযোগ্য। সম্প্রতি দেশটির গুরুগ্রামে নামাজ শেষে ফেরার সময় এক যুবককে 'ভারত মাতা কি জয়' এবং 'জয় শ্রী রাম' না বলায় বেধড়ক মারধক করে একদল ভারতীয় হিন্দু।

মোহাম্মদ বরকত নামের ২৫ বছর বয়সী যুবক বলে, 'হামলাকারী দলের একজন আমাকে আপত্তিকর শব্দ বলে ডাক দেয় এবং আমাকে বলে যে, অত্র এলাকায় টুপি পরার অনুমতি নেই। যখন আমি তাকে বললাম যে আমি নামাজ শেষ করে মসজিদ থেকে ফিরেছি কেবল, তখন সে আমাকে চড় মারে। এরপর আমাকে 'ভারত মাতা কি জয় ও জয় শ্রী রাম' বলতে বলে। যখন আমি এসব বলতে অস্বীকৃতি জানাই তখন তারা আমাকে শূয়োরের মাংস খাওয়ানোর হুমকি দেয় এবং মারতে শুরু করে।'

গুরুগরামের জাকুবপুরায় শনিবার (২৫ মে) স্থানীয় সময় রাত ১০টার দিকে গুরুগ্রাম জামে মসজিদ থেকে নামাজ শেষে বরকত তার দোকানে ফিরছিলেন। ফেরার পথে অর্ধ ডজন পুরুষের একটি দল তাকে একটি মিষ্টি দোকানের বাইরে পথরোধ করে তার টুপি খুলে ফেলতে বলে। দলের মধ্যে একজন আমাকে 'জয় শ্রী রাম বলতে বলে, আমি অস্বীকার জানালে একটি লাঠি তুলে আমায় মারতে শুরু করে এবং গালাগালি করে। বরকত এই মাসেই গুরুগ্রাম টেইলরিংয়ের কাজ শিখতে যায়।

আরও পড়ুন : মোদী সরকারে কী শঙ্কায় মুসলিম ও বাংলাদেশ?

মার খাওয়ার এক অবস্থায় সেই অভিযুক্তকে ধাক্কা দিয়ে চলে যাওয়ার চেষ্টা করে, তখন লোকটি টান মেরে তার শার্ট ছিড়ে ফেলে। এরপর বরকত কাঁদতে শুরু করলে হামলাকারীরা চলে যায়। তাদের মধ্যে চারজন মোটরসাইকেলে চলে গিয়েছিল এবং দুজনই এলাকার একটি গলিতে ঢুকে পড়ে।

বরকতের চাচাতো ভাই মর্তুজা তাকে সরকারি হাসপাতালে নিয়ে যান। হাসপাতাল কর্তৃপক্ষ পুলিশকে খবর দেয়। এই ঘটনায় সিটি পুলিশ স্টেশনে ধর্মীয় ঘৃণা, অন্যায় ও সহিংসতায় আহত করা, ফৌজদারি ভীতি ও বেআইনি সমাবেশের প্রচারের অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে।

হরিয়ানার বিজেপি মুখপাত্র রমন মালিক দৃঢ়ভাবে এই ঘটনার নিন্দা জানিয়ে বলেন যে, তার দল এই ধরনের ঘটনার বিরুদ্ধে ছিল, কোনো বেআইনি কাজ সহ্য করা হবে না। তিনি এই ঘটনার ব্যাপারে পুলিশের সঙ্গে কথা বলেন এবং জড়িত ব্যক্তিদের দ্রুত সনাক্ত করে এবং আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন বলে জানান। 'দা হিন্দু'

ওডি/এসএমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড