• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

প্রথম বিদেশি প্রেসিডেন্ট হিসেবে জাপানি সম্রাটের সঙ্গে ট্রাম্পের সাক্ষাৎ 

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ মে ২০১৯, ১৩:২০
ট্রাম্প দম্পতি
জাপানি সম্রাট ও সম্রাজ্ঞীর সঙ্গে জাতীয় সঙ্গীত উপভোগ করছেন প্রেসিডেন্ট ট্রাম্প দম্পতি। (ছবিসূত্র : ভওয়া নিউজ)

প্রথম বিদেশি প্রেসিডেন্ট হিসেবে সদ্য ক্ষমতায় বসা জাপানি সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (২৭ মে) স্থানীয় সময় সকালে প্রেসিডেন্ট ট্রাম্প সম্রাটের বিশেষ নিমন্ত্রণে টোকিওর রাজপ্রাসাদে (ইমপেরিয়াল প্যালাস) ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে যান। এ সময় সম্রাট ও সম্রাজ্ঞী তাদের স্বাদর সম্ভাষণ জানান। 

পরে তাদের লাল গালিচায় সম্মাননা জানানোর পাশাপাশি জাপানী সেনারা তাদের গার্ড অব ওনার প্রদান করেন। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বাণিজ্যসহ নানা ইস্যুতে বৈঠক করতে ট্রাম্প বর্তমানে চার দিনের সফরে দেশটিতে অবস্থান করছেন।

এ দিন সকালে ট্রাম্প দম্পতি রাজপ্রাসাদে গেলে সদ্য ক্ষমতায় বসা সম্রাট নারুহিতো ও সম্রাজ্ঞী মাসাকো তাদের হ্যান্ডশেক এবং শুভেচ্ছা জানান। এ সময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘কেমন আছেন? আপনাকে অনেক ধন্যবাদ।’ তখন মার্কিন ফাস্ট লেডি সম্রাটকে বলেন, ‘আপনার সঙ্গে দেখা করতে পেরে ভাল লাগছে।’

পরবর্তীতে প্রাসাদের ভেতরে কিছু সময় অতিবাহিত করার পর তারা সকলে প্রাসাদ প্রাঙ্গণে গিয়ে উভয় দেশের জাতীয় সঙ্গীতকে সম্মান জানান। তখন ইউএস ও জাপানি পতাকা উপস্থিত স্কুল শিক্ষার্থীদের হাতে দেখতে পেয়ে ট্রাম্পকে কিছুটা আবেগ দেখা যাচ্ছিল।

ট্রাম্প ও সম্রাট

ট্রাম্প দম্পতিকে জাপানের রাজপ্রাসাদে স্বাগত জানাচ্ছেন দেশটির সম্রাট ও সম্রাজ্ঞী। (ছবিসূত্র : সিএনবিসি)

এ দিকে চলতি মাসেই জাপানের সাবেক সম্রাট আকিহিতো দায়িত্ব থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেওয়ার পরই সিংহাসন আরোহণ করেন তারই জ্যেষ্ঠ পুত্র নারুহিতো। দেশটিতে গত দুইশ বছরের ইতিহাসে আকিহিতোই প্রথম সম্রাট; যিনি স্বেচ্ছায় নিজ থেকে সম্রাটের পদ ছেড়ে দিয়েছেন। 

সম্রাটের সঙ্গে সাক্ষাতের আগে গত রবিবার (২৬ মে) প্রেসিডেন্ট ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন, ‘আমি অতিথি হিসেবে এখানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্ব করতে এসেছি। এটা আমার জন্য বিশাল সম্মানের একটি বিষয়।’ সাবেক সম্রাট আকিহিতোর অব্যাহতি প্রসঙ্গে তিনি বলেন, ‘গত ২০০ বছরেরও বেশি সময় পর এমন কিছু ঘটল।’

আরও পড়ুন :- গলফ খেলা ও সুমো দর্শনের আড়ালে ট্রাম্প-আবের বাণিজ্য আলোচনা

অপর দিকে রাজ প্রাসাদ ত্যাগের পর ট্রাম্প দেশটির রাষ্ট্রীয় অতিথির প্যালেস আকাশাস প্রবেশ করেন। যেখানে তিনি মধ্যাহ্নভোজের পর প্রধানমন্ত্রী আবের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিবেন।

সূত্র : 'দ্য টাইম'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড