• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জার্মানির মসজিদে দুর্বৃত্তদের আগুন

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ মে ২০১৯, ১১:১৬
মসজিদে আগুন
জার্মানির দুর্বৃত্তদের হামলার শিকার মসজিদ। (ছবিসূত্র : আরব নিউজ)

পশ্চিম ইউরোপের দেশ জার্মানির হ্যাগেন শহরে অবস্থিত একটি মসজিদে হামলা চালিয়েছে অজ্ঞাত দুর্বৃত্তরা। গত শনিবার (২৫ মে) স্থানীয় সময় সকাল ১০টার দিকে মসজিদটিতে ভাঙচুর চালিয়ে আগুন ধরানো হয় বলে দাবি কর্তৃপক্ষের। তবে এ হামলায় এখনও কেউ হতাহতের খবর পাওয়া যায়নি।

হামলার শিকার নর্থ রাইন-ওয়েস্টফ্যালিয়া প্রদেশে অবস্থিত এই মসজিদটি স্থানীয়ভাবে ‘গ্রেট মস্ক অব হ্যাগেন’ নামে পরিচিত। জার্মানির সর্ববৃহৎ তুর্কি-মুসলিম সংগঠন ইসলামিক কমিউনিটি ন্যাশনাল ভিউ (আইজিএমজি) এই মসজিদটির সার্বিক তত্ত্বাবধায়নের দায়িত্বে রয়েছে।

আইজিএমজি'র প্রেসিডেন্ট কামাল এরগুন এক বিবৃতিতে বলেন, ‘আমরা আইন প্রয়োগকারী সংস্থাকে দ্রুত ও পুঙ্খানুপুঙ্খভাবে এর তদন্ত পরিচালনার জন্য অনুরোধ জানাচ্ছি। যাতে অপরাধীদের তাৎক্ষণিক চিহ্নিতকরণের মাধ্যমে তাদের শাস্তি নিশ্চিত করা যায়।’

কর্তৃপক্ষের দাবি, মসজিদটিতে থাকা সিসিটিভি ফুটেজের মাধ্যমে ইতোমধ্যে একজন সন্দেহভাজন হামলাকারীকে শনাক্ত করা হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে জার্মানিতে উগ্র ডানপন্থী রাজনীতির উত্থান ব্যাপকভাবে বেড়েছে। যে কারণে সেখানে ইসলাম বিদ্বেষও ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। পুলিশের রেকর্ড থেকে জানানো হয়, গত বছর মুসলিমদের লক্ষ্য করে দেশটিতে ৮১৩টির বেশি হামলা সংঘটিত হয়েছে। চরমপন্থিদের সেই হামলায় আহত হয়েছেন অন্তত অর্ধশতাধিক মুসলিম নাগরিক।

আরও পরন :- ফ্রান্সে পার্সেল বোমা বিস্ফোরণে শিশুসহ আহত ১৩

ফ্রান্সের পর পশ্চিম ইউরোপের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশ জার্মানিতে প্রায় ৮ কোটি ১০ লাখ লোকের বাস। যেখানে প্রায় সারে চার কোটি মুসলিমের মধ্যে অন্তত তিন কোটি হচ্ছে তুরস্ক থেকে আগত।

সূত্র : 'আনাদোলু এজেন্সি'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড