• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে ৫ আইএস জঙ্গিসহ ১২ জনের প্রাণহানি

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০১৯, ১৮:৩৩
ইরাক
ছবি : সংগৃহীত

ইরাকের কেন্দ্রীয় সালাহউদিন প্রদেশে দুইটি বিচ্ছিন্ন হামলায় ৫ আইএস জঙ্গি ও অন্যান্য ৭ জন নিহত হয়েছে। নিরাপত্তা সূত্রে জানায়, নিরাপত্তা বাহিনী ও কৃষকদের লক্ষ্যবস্তুতে হামলা চালালে সংঘর্ষ শুরু হয়। ইরাকি সেনা ও আধা-সামরিক উপজাতি যোদ্ধাদের যৌথ বাহিনী সকালে ইরাকের রাজধানী বাগদাদ থেকে ২৮০ কিলোমিটার উত্তরে শাহকাত এলাকায় গম ও বার্লি খামারগুলোতে অগ্নিসংযোগের চেষ্টা চালানো আইএস সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রথমে, সংঘর্ষে দুই উপজাতি যোদ্ধা ও এক আইএস জঙ্গি নিহত হওয়ার ঘটনা ঘটে। হামলাকারীরা ঘটনাস্থল থেকে পালিয়ে গেলে নিরাপত্তা বাহিনী আশেপাশের এলাকায় একটি অনুসন্ধান অভিযান শুরু করে। বাগদাদ থেকে প্রায় ২৫০ কিলমিটার উত্তরে অবস্থিত আল-বাজ প্রদেশে আইএস জঙ্গিরা গমচাষিদের ওপর হামলা চালায়। ৪ কৃষককে হত্যা করে হার্ভেস্টার মেশিনে আগুন জ্বালিয়ে দেয়া হয়।

এছাড়া, বাগদাদ থেকে ২০০ কিলোমিটার উত্তরের বাইজি শহরের পশ্চিমাঞ্চলীয় শহর গাজী এলাকায় সড়কের পাশে পুঁতে রাখা বোমা বিস্ফোরণে এক পুলিশ সদস্য নিহত এবং আরও তিনজন আহত হয়েছেন। ইরাকি যৌথ অপারেশন কমান্ডের মুখপাত্র ইয়াহিয়া রসুল এক বিবৃতিতে বলেন, বিচ্ছিন্নভাবে সেনাবাহিনীর হেলিকপ্টার বন্দুকের সমর্থনে হাশদ শাবি বাহিনী নামক এক আধা সামরিক বাহিনী একটি সুড়ঙ্গ ধ্বংস করে, দেয় যার ভেতরে ৪ জন আত্মঘাতী বোমা বিষ্ফোরণকারী অবস্থান করেছিল।

সাম্প্রতিককালে, চরমপন্থী আইএস জঙ্গিরা প্রায়শই কৃষকদের কাছ থেকে কর আদায় বা তাদের হত্যা এবং সালাহউদ্দীন, নিনেভে, দেয়াল্লা ও কির্কুক প্রদেশের কৃষি অঞ্চলে কৃষি খাতে তাদের খামার ও ফসল জ্বালিয়ে দেয়ার কৌশল অবলম্বন করছে।

২০১৭ সালের শেষদিকে ইরাকে নিরাপত্তা বাহিনী সারা দেশে চরমপন্থী আইএস জঙ্গিদের পরাজিত করার পর ইরাকের নিরাপত্তা পরিস্থিতি নাটকীয়ভাবে উন্নত হয়েছিল। তবে, অবশিষ্ট শহুরে অথবা মরুভূমিতে এবং দুর্গম এলাকায় নিরাপদ আশ্রয়স্থল হিসাবে ঘাঁটি করেছে জঙ্গি দলটি। সেখান থেকে নিয়মিতভাবে নিরাপত্তা বাহিনী ও বেসামরিক নাগরিকদের ওপর ঘন ঘন গেরিলা হামলা চালাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড