• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতেও নিষিদ্ধ হলো জেএমবি

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০১৯, ১২:৩৭
জেএমবি
জামাতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। (ছবি : সংগৃহীত)

সশস্ত্র উগ্র চরমপন্থি সংগঠন জামাতুল মুজাহিদীন বাংলাদেশকে (জেএমবি) একটি সন্ত্রাসী দল হিসেবে চিহ্নিত করে নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির গণমাধ্যমগুলোর দাবি, সশস্ত্র এই সংগঠনটিকে অনেক আগেই বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছিল। একইসঙ্গে সন্ত্রাসী কার্যক্রমের দায়ে দলটির তৎকালীন প্রধান শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইসহ একাধিক নেতার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

শুক্রবার (২৪ মে) ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক নোটিশকে উদ্ধৃত করে বার্তা সংস্থা পিটিআই জানায়, চরমপন্থি এই সংগঠনটি ভারতে সন্ত্রাসী কার্যক্রম সংঘটিত এবং উৎসাহিত করেছে। তাছাড়া দীর্ঘদিন যাবত দেশটির তরুণ সমাজকে উগ্রপন্থায় দীক্ষিত এবং সন্ত্রাসী কার্যক্রমে নিয়োগের কাজেও চালিয়ে যাচ্ছে।

নোটিশে এও বলা হয়, ‘এসব কারণে জামাতুল মুজাহিদীন বাংলাদেশ বা জামাতুল মুজাহিদীন ইন্ডিয়া অথবা জামাতুল মুজাহিদীন হিন্দুস্তান নামে সকল সংগঠনকে পুরোপুরি নিষিদ্ধ করা হচ্ছে। একই সঙ্গে তাদের বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইন ১৯৬৭-তে অন্তর্ভুক্ত করা হলো।’

বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর দেওয়া তথ্যকে উদ্ধৃত করে ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের এই নোটিশে জানায়, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে হলি আর্টিজানসহ বেশ কয়েকটি বড় ধরনের জঙ্গি হামলার সঙ্গে জেএমবির সম্পৃক্ততা ছিল।

অপর দিকে ভারতের নিরাপত্তা সংস্থাগুলো ২০১৪ সালের অক্টোবরে বর্ধমান জেলায় চালানো বোমা বিস্ফোরণের সঙ্গে জেএমবির সংশ্লিষ্টতা ছিল বলে উল্লেখ করেছে।

এর আগে ১৯৯৮ সালে বাংলাদেশের উত্তরাঞ্চলে 'জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ বা জেএমজেবি নামে জন্ম নেয় এই দলটির। যদিও প্রথম কয়েক বছরে সংগঠনটির লোকজন নিরাপত্তা বাহিনী এবং সাধারণ মানুষের কাছ অপরিচিত থাকলেও ধীরে ধীরে নিজেদের কর্মকাণ্ডের মাধ্যমে জনসম্মুখে আসতে শুরু করে দলটি।

আরও পড়ুন :- পদত্যাগ করেছেন নরেন্দ্র মোদী

যার অংশ হিসেবে ২০০৪ সালের দিকে সংগঠনটির নাম বদলে জামাতুল মুজাহিদীন বাংলাদেশ বা জেএমবি রাখা হয়। আর এর পরের বছর ২০০৫ সালে দেশে ৬৪ জেলায় একযোগে চালানো হয় সিরিজ বোমা হামলা। মূলত এর মাধ্যমে প্রথম সবার নজরে আসে জেএমবি ও এর প্রধান শায়খ আবদুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাই।

সূত্র : এনডিটিভি

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড