• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মধ্যপ্রাচ্যে আরও দেড় হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মে ২০১৯, ১১:৫৮
মার্কিন সেনা
মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনা। (ছবিসূত্র : আল-জাজিরা)

পারস্য উপসাগর তীরে অবস্থিত তেল সমৃদ্ধ দেশ ইরানকে চাপে রাখার অংশ হিসেবে মধ্যপ্রাচ্যে আরও প্রায় দেড় হাজার সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মূলত প্রতিরক্ষামূলক কাজে ব্যবহারের জন্য এসব সেনা পাঠানো হচ্ছে বলে দাবি পেন্টাগনের।

শুক্রবার (২৪ মে) স্থানীয় সময় বিকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেসে এ সংক্রান্ত একটি ঘোষণাপত্রে স্বাক্ষর করেন।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের দাবি, তেহরানকে চাপে রাখাতে মধ্যপ্রাচ্যে এসব সেনা পাঠানো হচ্ছে। যদিও এই দেড় হাজার সেনার মধ্যে এখন পর্যন্ত ৬০০ সেনা অঞ্চলটিতে আগে থেকেই মোতায়েন রয়েছে। তাছাড়া নতুন করে সেখানে আরও ৯০০ সৈনিক পাঠানো হচ্ছে।

পেন্টাগনের পক্ষ থেকে এও জানানো হয়, এসব সেনা সদস্যদের সঙ্গে মার্কিন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট এবং বেশ কয়েকটি গোয়েন্দা বিমানও পাঠানো হচ্ছে।

বিশ্লেষকদের দাবি, প্রেসিডেন্ট ট্রাম্প যেই ওজুহাতেই মধ্যপ্রাচ্যে এখন সেনা মোতায়েন করুক না কেন, গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানে তিনি কিন্তু এর ঘোর বিরোধিতা করেছিলেন। যেখানে পারস্য উপসাগরীয় অঞ্চলে সেনা মোতায়েনের জন্য তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ তার সকল পূর্বসূরি প্রেসিডেন্টদের তীব্র সমালোচনা করেছিলেন।

যেখানে ট্রাম্প প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন, ‘আমি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে অবিলম্বে মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।’

আরও পড়ুন :- ভেনেজুয়েলার কারাগারে সংঘর্ষে ২৯ বন্দির মৃত্যু

যদিও নির্বাচনের পরে তিনি দাবি করেন, তেল সমৃদ্ধ দেশ ইরান সন্ত্রাসবাদে সমর্থন দিচ্ছে। এর আগেও তিনি দেশটিকে একাধিকার সন্ত্রাসবাদে সমর্থন দান ও নাশকতা মূলক তৎপরতা চালানোর দায়ে অভিযুক্ত করেছেন।

সূত্র : 'বিবিসি নিউজ'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড