• বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

লোকসভায় যেসব হেভিওয়েট তারকার পতন

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মে ২০১৯, ১৬:৫৮
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : সংগৃহীত

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে হারের পর পশ্চিমবঙ্গে সিপিএম এবং কংগ্রেস কার্যত মুছে যাওয়ার মতো অবস্থায় পৌঁছেছে। ভারতজুড়েও পর্যুদস্ত হয়েছেন কংগ্রেস, বিএসপি, এসপির তাবড় প্রার্থীরা। রাহুল গান্ধী থেকে এইচ ডি দেবগৌড়া বিপুল ব্যবধানে হেরে গিয়েছেন অনেকেই।

কর্নাটকের টুমকুর থেকে পরাজিত হলেন এইচ ডি দেবগৌড়া। ১৩,৩৩৯ ভোটে পরাজিত হলেন জেডিএসের প্রবীণ নেতা। জিতলেন বিজেপির জি এস বাসবরাজ।

মধ্যপ্রদেশের ভোপালে কংগ্রেস প্রার্থী দিগ্বিজয় সিংহ পরাজিত হলেন সাধ্বী প্রজ্ঞার কাছে। তিনি পরাজিত হলেন ৩৬৪৮২২ ভোটে। এই সেই প্রজ্ঞা ঠাকুর যিনি দেশটির জাতির জনকের হত্যাকারীকে একজন দেশপ্রেমিক হিসেবে ঘোষণা করেছিলেন নির্বাচনের শেষমুহুর্তে। 

কংগ্রেসের হয়ে বলিউডের শত্রুঘ্ন সিন‌্হা প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন বিহারের পটনা সাহিব থেকে। ২,৮৪,৬৫৭ ভোটে বিজেপির রবিশঙ্কর প্রসাদ হারিয়ে দিলেন তাকে।

দুমকা থেকে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা প্রার্থী শিবু সরেন পরাজিত হলেন বিজেপি প্রার্থী সুনীল সরেনের কাছে। তিনি হেরে গেলেন ৪৭,৫৯০ ভোট। গত বছরে এই আসন থেকে ৩৯ হাজারেরও বেশি ভোটে জয়ী হয়েছিলেন প্রার্থী।

উত্তরপ্রদেশের ফারুকাবাদে পরাজিত হলেন কংগ্রেস প্রার্থী সলমন খুরশিদ। ৫৫২৫৮ ভোটে খুরশিদ পরাজিত হলেন বিজেপির মুকেশ রাজপুতের কাছে। তাঁর স্থান তৃতীয়।

ঊর্মিলা মাতণ্ডকর প্রতিদ্বন্দ্বিতা করেছেন মুম্বই উত্তর কেন্দ্র থেকে। ৪,৬৫২৪৭ ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী গোপাল শেট্টির কাছে পরাজিত হলেন তিনি।

শীলা দীক্ষিত প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন দিল্লি উত্তর-পূর্ব থেকে। তিনি বিজেপি প্রার্থী মনোজ তিওয়ারির কাছে পরাজিত হলেন ৩,৬৬১০২ ভোটে।

ঝাড়খণ্ডের ধানবাদ থেকে লড়েছিলেন কংগ্রেস প্রার্থী কীর্তি আজাদ। বিজেপি প্রার্থী পশুপতি নাথ সিংহের কাছে ৪৮৬১৯৪ ভোটে পরাস্ত হলেন তিনি।

উত্তরপ্রদেশের কনৌজ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এসপি প্রার্থী ডিম্পল যাদব। ১,২৩৫৩ ভোটে নিকটতম প্রতিদ্বন্দ্বী সুব্রত পাঠকের কাছে হেরে গেলেন মুলায়মের পুত্রবধূ।

উত্তরপ্রদেশের ফতেহপুর সিক্রি থেকে কংগ্রেস প্রার্থী রাজ বব্বর ৪৯৫০৬৫ ভোটে পরাজিত হলেন। বিজেপি প্রার্থী নিরঞ্জন জ্যোতি জয়ী হলেন এই কেন্দ্রে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড