• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

থেরেসার অশ্রুসিক্ত পদত্যাগ

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মে ২০১৯, ১৬:৩১
থেরেসা মে
ছবি : এএফপি

এক আবেগঘন বিবৃতি দিয়ে পদত্যাগের ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। শুক্রবার (২৪ মে) ব্রেক্সিট সংকটের তিন বছরের মাথায় তিনি এই সিদ্ধান্ত জানান। ডাউনিং স্ট্রিট অফিসের বাইরে ভারাক্রান্ত কণ্ঠস্বরে থেরেসা বলেন, 'ব্রেক্সিট নিয়ে কার্যকরী ব্যবস্থা না করতে পারা আমার কাছে এখন এবং সব সময়ে এক গভীর দুঃখের বিষয় হয়ে থাকেবে।'

আগামী ৭ই জুন ব্রিটিশ কনজার্ভেটিভ দলের থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ৬২ বছর বয়সী এই নেত্রী। দলের দ্বারা কেউ প্রতিস্থাপন না হওয়া পর্যন্ত তিনি তত্ত্বাবধায়কের ভূমিকায় প্রধানমন্ত্রী হিসাবে বহাল থাকবেন। দলের নেতা স্বয়ংক্রিয়ভাবেই প্রধানমন্ত্রী হয়ে যায়।

২০১৬ সালের ইউরোপীয় ইউনিয়ন নিয়ে গণভোটের পরে থেরেসা যুক্তরাজ্যের দায়িত্ব গ্রহণ করেছিলেন। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনকে বিচ্ছিন্ন করা নিয়ে তার দুর্বিষহ কৌশল মন্ত্রিসভা এবং কনজারভেটিভ পার্টিতে বিদ্রোহের পথ অনুসরণ করাতে বাধ্য হয়েছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটিশ প্রধানমন্ত্রীদের মধ্যে সবচেয়ে কম সময়ের একজন হয়ে উঠবেন থেরেসা। দেশটির আধুনিক রাজনৈতিক ইতিহাসের সর্বাধিক বিশৃঙ্খলার সময়ে এবং ব্রেক্সিট প্রদানের অযোগ্যতার জন্য তিনি স্বরণীয় হয়ে থাকবেন। মে বলেন, 'আমি শীঘ্রই দায়িত্ব ত্যাগ করব তবে, আমার জীবনের এটাই সবচেয়ে সম্মানের চাকরি ছিল। যুক্তরাজ্যের দ্বিতীয় মহিলা প্রধানমন্ত্রী তবে আমিই শেষ নয়।'

'আমি এসব কোন অসুস্থ চিন্তা থেকে করিনি উল্টো যে দেশকে আমি ভালবাসি তাকে আমি সহনশীলতা ও কৃতজ্ঞতার মনোভাব থেকেই সেবা করেছি', অশ্রুসিক্ত নয়নে থেরেসা এ কথা বলে উল্টো ঘুরে তার কার্যালয়ে ফিরে যান।

নির্বাচনের দায়িত্বে থাকা কনজারভেটিভ দলের কমিটি প্রধানের সঙ্গে বৈঠক শেষে পদত্যাগের ঘোষণা অপমানজনক দৃশ্যের সৃষ্টি করেছিল। তিনি আগেই বলেছিলেন যে, তার ইইউ থেকে ব্রিটেনের বের হয়ে ব্রেক্সিট চুক্তি সংসদে পাস হওয়ার পর তিনি চলে যাবেন।জুনের প্রথম দিকে সাংসদদের জন্য বিলটি পাস করাতে একটা স্বল্পমেয়াদি চ্যালেঞ্জ নিয়েছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড