• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা জয়ে মোদী সরকারকে বিশ্বনেতাদের শুভেচ্ছা

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ মে ২০১৯, ০০:৪৭
বিশ্বনেতা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানানো বিশ্বনেতারা। (ছবিসূত্র : আনন্দবাজার পত্রিকা)

ভারতের সদ্য সমাপ্ত ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ের পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

টানা দ্বিতীয় বারের মতো সরকার গঠনের পথে থাকায় নরেন্দ্র মোদীকে ইতোমধ্যে শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোদীকে টেলিফোনে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘আপনার গতিশীল নেতৃত্বে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের (এনডিএ) এই সফলতায় আপনাকে আন্তরিকভাবে অভিনন্দন জানাচ্ছে বাংলাদেশ।’

পাক প্রধানমন্ত্রী ইমরান খান তার টুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদীকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘বিজেপি ও এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনন্দন জানাচ্ছি। দক্ষিণ এশিয়ার শান্তি, সমৃদ্ধি এবং অগ্রগতির জন্য তাদের সঙ্গে কাজ করতে চাই।’

দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রীর আসনে বসার আগে নরেন্দ্র মোদীকে চীনা প্রেসিডেন্ট শি জিন-পিংয়ের শুভেচ্ছা বার্তা পেয়েছেন বলে জানিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ ভিত্তিক গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নরেন্দ্র মোদীর পাশাপাশি ক্ষমতাসীন দল বিজেপিকে শুভেচ্ছা জানিয়েছেন। টেলিফোন কিংবা টুইটারে নয়, সরাসরি তিনি টেলিগ্রামের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীর কাছে তার শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন।

তাছাড়া মোদী ও বিজেপিকে শুভেচ্ছা জানিয়েছেন লঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে, নেপালি প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, জাপানি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

এ দিকে ভারতের এবারের লোকসভা নির্বাচনের মোট ৫৪২ আসনের মধ্যে এখন পর্যন্ত ৩০২টি আসনে বিজেপি এবং কংগ্রেসের দখলে রয়েছে ৫১টি আসন। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

এ দিকে ক্ষমতাসীন দল বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স (এনডিএ) ৩৪৯টি এবং বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) ৮০টিতে এগিয়ে রয়েছে বলে দাবি গণমাধ্যমটির।

আরও পড়ুন :- পরাজয় মেনে নিয়ে পদত্যাগের পথে রাহুল গান্ধী!

লোকসভা নির্বাচনে জয়ের মাধ্যমে দেশটিতে সরকার গঠনের জন্য প্রতিটি দল কিংবা জোটকে ৫৪৩টি আসনের মধ্যে কমপক্ষে ২৭২টিতে জয় পেতে হবে। এবারের নির্বাচনে ৫৪২টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হলেও দাঙ্গা সৃষ্টির কারণে মাত্র একটিতে ভোট স্থগিত রাখা হয়েছে।

সূত্র : 'আনন্দবাজার পত্রিকা'

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড