• বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

পরাজয় মেনে নিয়ে পদত্যাগের পথে রাহুল গান্ধী!

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মে ২০১৯, ২৩:৪৯
রাহুল গান্ধী
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। (ছবিসূত্র : দ্য কুইন্ট)

বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে লজ্জাজনক পরাজয়ের পর দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন গান্ধী পরিবারের প্রথম সন্তান রাহুল গান্ধী।

কংগ্রেস সূত্রের বরাতে ভারতীয় গণমাধ্যমগুলোর দাবি, মা সাবেক প্রধানমন্ত্রী সোনিয়া গান্ধীসহ কংগ্রেসের কয়েকজন শীর্ষ নেতাদের কাছে তিনি এই পদত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন। এই নির্বাচনে পরাজয়ের সম্পূর্ণ দায় স্বীকার করে রাহুল গান্ধী জানিয়েছেন- এই নির্বাচনে হারের পুরো দায়ই তার। যে কারণে তিনি এই দলীয় প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

যদিও কংগ্রেস সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর পদত্যাগের এই সিদ্ধান্তের বিষয়টি এরই মধ্যে উড়িয়ে দিয়েছেন দলের মুখপাত্র রণদ্বীপ সিং।

দলীয় সূত্র থেকে এও জানানো হয়, নির্বাচনে হারের পর রাহুল গান্ধীর এই প্রস্তাব গ্রহণ করেছে কংগ্রেস। যা নিয়ে সপ্তাহ খানেকের মধ্যেই আলোচনা করতে এক বিশেষ বৈঠকে বসার আভাস দিয়েছে দলটির ওয়ার্কিং কমিটি।

এ দিকে এবারের লোকসভা নির্বাচনে নিজের আসন আমেঠিতেও বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে পরাজয় স্বীকার করতে হয়েছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে। যে কারণে বিজয়ী প্রার্থীকে ভালোবাসার সঙ্গে আসনটি দেখভালের জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

অপর দিকে নির্বাচনের ফলাফল অনেকটা স্পষ্ট হওয়ার পর একটি আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলন করেছেন রাহুল গান্ধী। সেখানে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি জনগণই সকল ক্ষমতার মালিক। আম জনতা তাদের স্পষ্ট মতামত জানিয়েছে, তাদের এই রায়কে আমরা স্বাগত জানাই। আমি আমার দেশের মানুষকে স্বাগত জানাই, শ্রদ্ধা করি। তাই জনতার রায় আমার কাছে শিরোধার্য।’

নিজের আসনে পরাজয়ের খবর শুনে টানা দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রীর পদে বসতে যাওয়া নরেন্দ্র মোদী ও বিজেপিকে শুভেচ্ছা ও ধন্যবাদ জানিয়েছেন রাহুল। তিনি বলেন, ‘আশা করব তারা দেশবাসীর দেখভাল করবেন। অমেঠিতে স্মৃতি ইরানি জিতেছেন, তাই তাকেও অভিনন্দন জানাই। আমি তাদের সবার পাশে আছি।’

‘আমাদের দুটো দলেরই ভাবনা ও মতাদর্শ আলাদা। দেশে অনেক মানুষই রয়েছেন, যারা কংগ্রেসকে চান। কংগ্রেসের একনিষ্ঠ যে কর্মীরা ভোটের সময় দলের জন্য প্রাণ দিয়ে কাজ করেছেন, তাদের শুভেচ্ছা জানাই।’

আরও পড়ুন :- জনতার রায় শিরোধার্য, মোদী ও বিজেপি কে অভিনন্দন; রাহুল গান্ধী

গত চার দশক যাবত কংগ্রেসের ঘাটি খ্যাত আমেঠির এই আসনটিতে জয় পেয়ে আসছিল দলটি। তবে এবার সেই ধারার ব্যতিক্রম হলেও কেরালার ওয়েনাড থেকে ঠিকই জয় ছিনিয়ে এনেছেন গান্ধী পরিবারের এই উত্তরসূরি।

সূত্র : ইন্ডিয়া টুডে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড