• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইনে সরকারি বাহিনীর সাথে সংঘর্ষ, নিহত তিন বামপন্থি

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মে ২০১৯, ১৭:০২
ফিলিপাইন
ফিলিপাইনে সংঘর্ষের পর উদ্ধার করা বিস্ফোরক এবং অস্ত্র; (ছবি ; সংগৃহীত)

ফিলিপাইনে সরকারি বাহিনীর সাথে বামপন্থি বিচ্ছিন্নতা বাদীদের সংঘর্ষে তিন বামপন্থি বিদ্রোহী নিহত হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে ) স্থানীয় সেনা দপ্তর থেকে এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। 'সিনহুয়া'

ফিলিপাইন সেনাবাহিনীর সেকেন্ড ডিভিশনের মুখপাত্র প্যাট্রিক জেই রিতুম্বান বলেন, বৃহস্পতিবার (২৩ মে) স্থানীয় সময় সকাল ৯টা ৪০ মিনিটের দিকে মাইন্দারো প্রদেশের একটি গ্রামে স্থানীয় সরকারি নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে বিচ্ছিন্নতাবাদী সংগঠন নিউ পিপলস আর্মি (এনপিএ) -এর সংঘর্ষে 'এনপিএ'র তিন বিদ্রোহী সদস্য নিহত হয়েছে।

এই সংঘর্ষে অংশ নিয়েছিল প্রায় ২০ জন এনপিএ সদস্য। এই ঘটনার পর নিরাপত্তা বাহিনীর সদস্যরা এনপিএ থেকে ৫টি বিস্ফোরক যন্ত্র ও অন্যান্য মরণাস্ত্র উদ্ধার করেছে।

এনপিএ সংগঠনটি ফিলিপাইন কমিউনিস্ট পার্টির একটি ঘাতক সংগঠন যারা বিগত ৫০ বছর ধরে ফিলিপাইন সরকার ব্যবস্থার পরিবর্তন চাইছে। সেনাবাহিনীর তথ্য মতে। এই সংগঠনের অন্তত ৩৫০০ সদস্য রয়েছে।

১৯৮০ সাল থেকে এখন পর্যন্ত অনেক বার সরকারি বাহিনীর সাথে 'এনপিএ'র শান্তি চুক্তি স্থাপনের চেষ্টা করা হলেও প্রতিবারই তা ব্যর্থ হয়েছে।

বর্তমানে প্রচলিত ফিলিপাইন প্রশাসনিক ব্যবস্থায় নির্বাচিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে কয়েকবার 'এনপিএ'র সাথে শান্তি চুক্তি স্থাপনে চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। সর্বশেষ ২০১৭ সালে 'এনপিএ'র সাথে শান্তি প্রতিষ্ঠায় ব্যর্থ হয় রদ্রিগো দুতার্তে।

এরপর গত মার্চে রদ্রিগো দুতার্তে বলেন, ২০২২ সালে নাগাদ আমার শাসনকালের মধ্যে আর এনপিএর সাথে আলোচনায় বসার কোনো ইচ্ছা নেই আমাদের।

ওডি/কেএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড