• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিরাবান মোদী : যার সন্তান ১৩০ কোটি ভারতীয়র শাসক

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ মে ২০১৯, ১৫:০২
ভারতের লোকসভা নির্বাচন
ছবি : সংগৃহীত

একেবারে প্রান্তিক অবস্থা থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনগোষ্ঠীকে শাসন করতে যাচ্ছে নরেন্দ্র মোদী, গত ৩০ বছরের রেকর্ড ভেঙ্গে টানা দ্বিতীয়বারের মতো সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করছে সন্তান, এর চেয়ে বেশি গর্বের আর আনন্দের খবর এক মায়ের কাছে কি হতে পারে? গুজরাটের গান্ধীনগরস্থ নিজ বাসভবনে ৯৮ বছর বয়সী হিরাবান মোদী সন্তানের এমন বিজয়ের সময়ে কি বসে থাকতে পারেন, বয়সের বাধা কাটিয়ে ঘর থেকে বের হয়ে বিজেপি সমর্থকদের কাছে সন্তানের জয়ের জন্য ধন্যবাদ জানান।

সমসাময়িক সময়ে হাতেগোনা যে কয়েকজন বিশ্ব নেতা একেবারে তৃণমূল থেকে উঠে এসেছেন, তাদের মধ্যে নরেন্দ্র মোদী অন্যতম একজন। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক ভোট শেষে তার জয় এখন প্রায় সুনিশ্চিত, পারমাণবিক শক্তিধর ভারতে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন এই নেতা।

গান্ধী পরিবারের কংগ্রেসের জন্য ভোটের ফলাফল আরও হতাশাজনক, ক্ষমতাসীন বিজেপি রাজস্থান ও মধ্যপ্রদেশের মতো রাজ্যে বিশাল জয় পেয়েছে, যা কংগ্রেস ডিসেম্বর মাসে জিতে এসেছে।

প্রধানমন্ত্রী মোদীর মা ২৩ এপ্রিল ভোট দিয়েছেন। এই কাজ করার কয়েক মিনিট পর তিনি বলেছিলেন, 'মোদি সাহেব দেশের জন্য অনেক কিছু করেছেন, তিনি আরও কিছু করবেন'। পোলিং বুথ ছেড়ে যাওয়ার আগে, তিনি তার ছেলেকে আশীর্বাদ করেন এবং তাকে শাল, নারকেল এবং মিষ্টি উপহার দিয়েছিলেন।

প্রায় ৬ সপ্তাহ ধরে চলা ভারতের লোকসভা নির্বাচনের ভোটগণনা শুরু হয়েছে বৃহস্পতিবার (২৩ মে) সকালে। বুথফেরথ সমীক্ষার ফলে আগেই বিজেপির জয়ের পূর্বাভাস পাওয়া গিয়েছিল, যা আজ গণনা শুরুর কিছুক্ষণের মধ্যেই নিশ্চিত হওয়া যায়। মোদী নেতৃত্বাধীন বিজেপি এখন পর্যন্ত ৫৪২টি আসনের প্রায় ৩৫০টিতেই জয়ী হয়েছে, রাহুলের নেতৃত্বের কংগ্রেস ১০০ আসনেও জয় পায়নি। অর্থাৎ, প্রায় দেড়শ কোটি মানুষকে ফের শাসন করতে যাচ্ছেন ৯৮ বছর বয়সী হিরাবানের 'চৌকিদার' সন্তান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড